Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

দেশের সর্বত্র বাংলা ভাষার প্রচলন চালু করতে হবে

আ ক ম মোজাম্মেল হক

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বই পড়া, এটাও একটা অন্দোলন। অমর একুশে ফেব্রুয়ারি আমাদের প্রেরণার উৎস। মায়ের ভাষা প্রতিষ্ঠার জন্য এদেশের জনগণ আন্দোলন করেছে, অকাতরে জীবন দিয়েছে। ৫২ ভাষা আন্দোলনের পথ ধরে ৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে এদেশ স্বাধীন করেছি। যে ভাষার জন্য দেশের জনগণ প্রাণ দিয়েছে, সে ভাষার মর্যাদা রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। দেশের সর্বত্র বাংলা ভাষার প্রচলন চালু করতে হবে। তাহলেই শহীদদের আত্মত্যাগ সার্থক হবে। তিনি গত শনিবার রাত ৯ টায় পুরাতন কালেক্টরেট প্রাঙ্গণে নেত্রকোনা জেলা প্রশাসন আয়োজিত ৬ দিন ব্যাপী একুশের বই মেলা উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন।

জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, অধ্যাপক যতীন্দ্র সরকার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার নূরুল আমিন।

‘সৃজনশীর চিন্তা ও মননশীলতার বিকাশে বই’ এই প্রতিপাদ্য বিষয়ে এবারের বই মেলায় ২১টি স্টল স্থান পেয়েছে। আগামী ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ছয় দিনব্যাপী এই বইমেলার সমাপ্তি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন