Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ভাঙনের চূড়ান্ত প্রস্তুতি

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ রাজপরিবারের চার আলোচিত ব্যক্তিত্ব উইলিয়াম-কেট, হ্যারি-মেগান আর একসঙ্গে থাকবেন না- এটা পুরনো খবর। এখন তার চূড়ান্ত প্রস্তুতি চলছে। এ বিষয়ে উইলিয়াম ও হ্যারি দুই ভাই বৈঠকও করেছেন। কয়েক সপ্তাহের মধ্যেই বিষয়টি চূড়ান্ত হয়ে যাবে। হলিউড অভিনেত্রী মেগানকে গত বছর বিয়ে করেন ব্রিটিশ রাজপুত্র হ্যারি। তখন থেকেই শুরু হয়ে যায় আলাদা সংসার গোছানোর প্রস্তুতি। এই বসন্তেই জন্ম নেবে মেগান-হ্যারির প্রথম সন্তান। আর এই সন্তান জন্মের আগেই বিচ্ছেদের সবকিছু চূড়ান্ত হয়ে যাবে বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। দ্য সান।

শেষকৃত্যে হাসছেন
ইনকিলাব ডেস্ক : জনসমাগম দেখে তিনি হয়তো ভুলেই গিয়েছিলেন যে, এটা শোভাযাত্রা নয় বরং শোকযাত্রা। সেনা সদস্য অজিত কুমারের লাশ নিয়ে যাওয়ার সময় হাসিমুখে দেখা গেছে উন্নাওয়ের বিধায়ক সাক্ষী মহারাজকে। এমনকী তিনি ট্রাকের ওপর দাঁড়িয়ে হাসিমুখে সবার উদ্দেশ্যে হাতও নাড়েন। এই ছবি প্রকাশ হতেই সামাজিক মাধ্যমে সমালোচিত হয়েছেন এই বিধায়ক। পুলওয়ামায় ৪০ জনের বেশি সিআরপিএফ সদস্যের মৃত্যুতে শোকস্তব্ধ পুরো দেশ। শনিবারই কফিনবন্দী মরদেহ এসে পৌঁছেছে তাদের পরিবারের কাছে। এনডিটিভি।

সরে গেলেন নোয়ার্ট
ইনকিলাব ডেস্ক : আকস্মিকভাবে জাতিসংঘের নতুন মার্কিন দূত পদে মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন হিথার নোয়ার্ট। শনিবার এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত এ প্রার্থী জানান, ‘পরিবারের ইচ্ছায়’ এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বর্তমানে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিসেবে নিয়োজিত আছেন নোয়ার্ট। গত বছরের অক্টোবরে জাতিসংঘে নিযুক্ত বর্তমান মার্কিন দূত নিকি হ্যালি বছর শেষে পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দেন। আর তার দায়িত্ব নিতে যাওয়া নোয়ার্ট ২০১৭ সালের এপ্রিলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে নিয়োগ পান। বিবিসি।

হেল্পলাইন চালু
ইনকিলাব ডেস্ক : জম্মু এবং কাশ্মিরের বাইরে বসবাসরত কাশ্মিরিদের দেশটির এক শ্রেণীর উগ্রপন্থি মানুষের ক্ষুব্ধ প্রতিক্রিয়া থেকে রক্ষা করতে হেল্পলাইন চালু করা হয়েছে। কাশ্মিরের পুলওয়ামাতে ভারতীয় কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী সিআরপিএফের বহরের ওপর ভয়াবহ হামলায় অন্তত ৪৪ জন সেনাসদস্য মর্মান্তিক ভাবে নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে দেশটি জুড়ে কাশ্মিরিরা এক শ্রেণীর উগ্রপন্থি মানুষের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার মুখে পড়ছেন বলে নানা খবর প্রকাশিত হয়েছে। এনডিটিভি।

কোকেনের বদলে চাল
ইনকিলাব ডেস্ক : কোকেনের বদলে মিলছে এক বস্তা চাল। মাদক বাণিজ্য নির্মূলের অংশ হিসেবে অভিনব পদ্ধতি চালু করেছে ফিলিপাইনের কারাগা অঞ্চলের পুলিশ। মিন্দানাওর কারাগা অঞ্চলের পুলিশ বলেছে, কেউ যদি কোকেন জমা দেয় তাহলে বিনিময়ে এক বস্তা চাল দেওয়া হবে। পুলিশের এই পদ্ধতিতে বেশ সাড়া মিলেছে। অনেকেই কোকেন জমা দিয়ে পুলিশের বুথ থেকে চাল সংগ্রহ করেছেন। এবিএস-সিবিএন।

২৪ জনের লাশ
ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের দুটি স্বর্ণের খনি থেকে ২৪ জনের লাশ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। শনিবার ওই ২৪ জনের লাশের সঙ্গে আরও আটজনকে উদ্ধার করেছেন তারা। খনি দুটির ভেতর আরও ডজন খানেক মানুষ আটকে পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। একটি বাঁধ ভেঙ্গে খনি দুটির ভেতর পানি ঢুকে গেলে অর্ধশতাধিক ব্যক্তি আটকা পড়ে। জিম্বাবুয়ে ব্রডকাস্টিং করপোরেশনের খবরে বলা হয়, আটকে থাকা আটজন খনি শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়েছে এবং উদ্ধার অভিযান শুরু হওয়ার এখন পর্যন্ত ২৪ জনের লাশবের করে আনা হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ