Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে পরিবর্তন আসবেই -জাতীয় পার্টির সম্মেলনে এরশাদ

এরশাদ ও রুহুল আমিন হাওলাদার পুনর্নির্বাচিত

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৬ পিএম, ১৪ মে, ২০১৬

স্টাফ রিপোর্টার : জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, দেশ আজ কীভাবে চলছে আমরা সবাই জানি। এভাবে একটা গণতান্ত্রিক দেশ চলতে পারে না। এর পরিবর্তন হবেই। হতেই হবে। গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে জাতীয় পার্টির ৮ম জাতীয় কাউন্সিলে তিনি এসব কথা বলেন। উপস্থিত কাউন্সিলরদের ‘হ্যাঁ’ ভোটে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হন এরশাদ। সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ ও জিএম কাদের কো-চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। এছাড়া মহাসচিব হিসেবে নির্বাচিত হন এবিএম রুহুল আমিন হাওলাদার।
১৯৮৬ সালে প্রতিষ্ঠার পর এটা ছিল অষ্টম সম্মেলন। কাউন্সিল অধিবেশনের সাংগঠনিক রিপোর্ট পেশ করেন মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। এছাড়া বক্তব্য দেন দুই কো-চেয়ারম্যান। কাউন্সিলের তারিখ দুই-তিন দফায় পেছানো হলেও শেষ পর্যন্ত এরশাদের দৃঢ়তা এবং মহাসচিব রুহুল আমিন হাওলাদারের প্রচেষ্টায় যথাসময়ে কাউন্সিল সফল হয়।
এইচ এম এরশাদ বলেন, নির্বাচন কমিশনের চরম ব্যর্থতার কারণে দেশের নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে। ইউপি নির্বাচনে ৮৪ জনের প্রাণহানি হয়েছে। আগেই বলেছিলাম, দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনের কারণেই এ দুরবস্থা। তিনি বলেন, নির্বাচন পদ্ধতির পরিবর্তন ছাড়া এর থেকে পরিত্রাণ পাওয়ার উপায় নেই। মানুষ প্রার্থীকে নয়, ভোট দিবে দলকে। দেশে আইনের শাসন নেই উল্লেখ করে প্রধানমন্ত্রীর বিশেষ দূত বলেন, দেশে আইনের শাসন ফিরিয়ে আনতে হবে। দলীয়করণ বন্ধ করতে হবে। এরশাদ তার সামরিক ক্ষমতা দখলের বিষয়ে বলেন, আমি ক্ষমতা কুক্ষিগত করতে চাইনি। গণতন্ত্র ফিরিয়ে দিয়ে তিনি ব্যারাকে ফিরে যেতে চেয়েছিলাম। এ জন্য ’৮৪ সালে নির্বাচন দিয়েছি। কিন্তু প্রধান প্রধান দলগুলো সে নির্বাচনে অংশ নেয়নি। তাই বাধ্য হয়ে জাতীয় পার্টি সৃষ্টি করে ক্ষমতা গ্রহণ করি।
রওশন এরশাদ বলেন, জাতীয় পার্টির ভেতরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। পার্টিকে শক্তিশালী করতে হবে। এর জন্য যা যা করার দরকার, তা করতে হবে। তিনি আরও বলেন, বড় বড় নেতারা অনেক সুযোগ-সুবিধা পায়। কিন্তু তৃণমূলের কর্মীরা বরাবরই বঞ্চিত হয়। অতীতের ভুল থেকে আমাদের শিক্ষা নিতে হবে। যখন আমাদের নেতাকর্মীরা জেলে ছিলেন, তখনও আমরা ৩৫টি আসনে জিতেছিলাম। এখন কেনো পারিনা। আমাদের দুর্বলতা কি সেটা খুজে বের করতে হবে। তিনি বলেন, ছাত্রদের ছাত্র রাজনীতি নিয়েই থাকতে হবে। জিএম কাদের বলেন, দেশে এখন স্বার্থের রাজনীতি চলছে। এ কারণে দেশে স্বস্তিদায়ক ও সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ নেই। রাজনৈতিক অস্থিরতার জন্য নেই আশানুরূপ বিনিয়োগ। ফলে নতুন নতুন কর্মসংস্থান হচ্ছে না। এ কারণে বেকার সমস্যা এখন মহামারির মতো ছড়িয়ে পড়েছে। জনগণের জন্য কল্যাণমূলক রাজনীতি করতে রাজনৈতিক দলগুলো ব্যর্থ হয়েছে। তাই দেশের মানুষ জাতীয় পার্টির দিকে তাকিয়ে আছে। স্বার্থের রাজনীতি পরিহার করে জনকল্যাণে রাজনীতি করতে পারলে জাতীয় পার্টি জনগণের দলে পরিণত হবে। তিনি বলেন, বর্তমান রাজনৈতিক ধারার আমূল পরিবর্তন চায় সাধারণ মানুষ। তারা রাজনীতি বলতে নিম্নগামী কোনো পণ্যকে বোঝে। বর্তমানে রাজনীতি নৈতিকতাবিমুখ হয়ে গেছে। দেশের বেশিরভাগ মানুষ রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এটা আমাদের জন্য দুর্ভাগ্য। সাধারণ মানুষ এ রাজনৈতিক সংস্কৃতি থেকে মুক্তি চায়।
এর আগে সকাল ১০টায় এরশাদ জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। এইচ এম এরশাদের সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন পাটির কো চেয়ারম্যান রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, গোলাম হাবিব দুলাল, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ, প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, মাহমুদুল ইসলাম চৌধুরী, বিরোধী চিফ হুইপ তাজুল ইসলাম, ফখরুল ইমাম, এম এ সাত্তার, অ্যাডভোকেট সালমা ইসলাম, এম এ কাসেম, প্রফেসর মাসুদা রশীদ চৌধুরী, মীর আবদুস সবুর আসুদ, ভাইস চেয়ারম্যান গোলাম মাওলা চৌধুরী, কেন্দ্রীয় নেতা রিন্টু আনোয়ার, অধ্যাপক ইকবাল হোসেন রাজু, জহিরুল ইসলাম জহির, আরিফ খান, গোলাম মোহাম্মদ রাজু, দিদারুল আলম দিদার, আবু সৈয়দ, জহিরুল আলম রুবেল, নাজমা আক্তারসহ দলের কেন্দ্রীয় নেতা ও সহযোগী সংগঠনের শীর্ষপর্যায়ের নেতারা। সম্মেলনে সারাদেশ থেকে আসা কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে পরিবর্তন আসবেই -জাতীয় পার্টির সম্মেলনে এরশাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ