Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

লজ্জার ম্যাচে শাস্তি মাহমুদউল্লাহর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মাঠের খেলায় কোনো লড়াইয়ের চিহ্ন নেই, নেই প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ। কে জানে ম্যাড়মেড়ে এমন খেলা দেখেই মসলা মাখাতে ইচ্ছে হলো কি না দুই দলের। ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ওয়ানডে আচরণবিধি ভঙ্গের দায়ে শাস্তি হয়েছে মাহমুদউল্লাহ ও ট্রেন্ট বোল্টের। ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহকে। নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার বোল্টকে জরিমানা গুনতে হবে ম্যাচ ফির ১৫ শতাংশ। জরিমানা করার পাশাপাশি ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে দুজেনের নামের পাশে।
দুজনের শাস্তির কারণ আলাদা। ম্যাচে টড অ্যাস্টলের বলে ৭ রানে আউট হয়ে ড্রেসিং রুমে ফেরার সময় সীমানার বাইরে কাঠের বেড়ায় ব্যাট দিয়ে আঘাত করেন মাহমুদউল্লাহ। আর বোলিংয়ের সময় মাঠে অন্তত দুইবার অশ্রাব্য ভাষা ব্যবহার করেছেন বোল্ট। দুটোই আইসিসির আচরণবিধি অনুযায়ী প্রথম পর্যায়ের অপরাধ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইসিসির আচরণবিধির ২.২ ধারা ভেঙেছেন মাহমুদউল্লাহ, যেখানে আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট সামগ্রী, পোশাক, মাঠের উপকরণ ক্ষতিগ্রস্ত করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। আর বোল্ট ২.৩ ধারা ভেঙেছেন, যেখানে আন্তর্জাতিক ম্যাচে কোনো বাজে শব্দ ব্যবহার করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। প্রথম পর্যায়ের অপরাধে সর্বোচ্চ ৫০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়াসহ দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়ার সুযোগ রয়েছে। তবে দুই খেলোয়াড়ই দোষ স্বীকার করে নেওয়ায় ও ২০১৬ সালের সেপ্টেম্বরে আচরণবিধির নতুন নিয়ম চালু হওয়ার পর এই প্রথম অপরাধ করায় শাস্তিটা কম পেয়েছেন দুজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন