Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে গ্যাসের হাহাকার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নগরীতে গ্যাস সরবরাহ গতকালও রোববার স্বাভাবিক হয়নি। নগরীর অর্ধেকের বেশি এলাকায় সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছে নগরবাসী। ঘরে ঘরে রান্নার চুলা জ্বলেনি, শুকনো খাবার খেয়ে রয়েছেন অনেকে। হোটেল-রেস্তোঁরাতেও দীর্ঘলাইনে দাঁড়িয়ে খাবার পাওয়া যায়নি। এ সুযোগে অনেকে খাবারের দামও বাড়িয়ে দিয়েছে। কবে নাগাদ গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে তা নিশ্চিত করে বলতে পারেননি কর্মকর্তারা।
রাতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খায়েজ আহম্মদ মজুমদার দৈনিক ইনকিলাবকে বলেন, দুর্ঘটনার পর থেকে পাইপ লাইন মেরামতের কাজ চলছে। তবে পাইপ লাইনটি কর্ণফুলী নদীর তীরবর্তী খালের মধ্যে হওয়ায় মেরামত কাজে বেগ পেতে হচ্ছে। খাল ভেঙ্গে যাচ্ছে এতে করে কাজে দীর্ঘসময় লাগছে। আজ সোমবার দুপুর নাগাদ কাজ শেষ হলে সন্ধ্যায় গ্যাস সরবরাহ শুরু করা যাবে বলে আশা করেন তিনি।
শনিবার বিকেলে নগরীর উত্তর পতেঙ্গার আকমল আলী রোডে মাইট্টেল্ল্যা খালে সিটি কর্পোরেশনের সংস্কার কাজ চলছিল। এ সময় কর্ণফুলী গ্যাসের ২৪ ইঞ্চি ব্যাসের উচ্চ চাপ বিশিষ্ট রিং মেইন গ্যাস পাইপ লাইন ক্ষতিগ্রস্ত হয়। সেখান থেকে প্রচন্ড বেগে গ্যাস বের হতে শুরু করে। তাৎক্ষণিক পাইপ লাইনে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়। এরপর থেকে নগরীর পতেঙ্গা, হালিশহর, কর্ণফুলী ইপিজেড, চট্টগ্রাম ইপিজেড, চট্টগ্রাম বন্দর, আগ্রাবাদ ও পার্শ্ববর্তী এলাকায় গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। গ্যাস নির্ভর কল-কারখানার উৎপাদনের চাকা বন্ধ হয়ে গেছে। বন্ধ সিএনজি ফিলিং স্টেশনগুলোও।
এর প্রভাবে নগরীর আরও কিছু এলাকায় গ্যাসের চাপ কমে যায়। দুর্ঘটনার পর হঠাৎ নগরীর বিশাল এলাকায় বিশেষ করে ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়ে নগরবাসী। শুকনো খাবারের দোকান ও হোটেল-রেস্তোঁরায় রীতিমত লাইন পড়ে যায়। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়েও খাবার না পেয়ে অনেকে ফিরে যান। পতেঙ্গা, হালিশহর এলাকার ইলেক্ট্রনিক্স দোকানগুলোতে রাইস কুকার কিনতে মানুষের ভিড় জমে। রাতেই শেষ হয়ে যায় রাইস কুকার। বিভিন্ন বাসাবাড়ির বারান্দায় ও ছাদে মাটির চুলা বসিয়ে গৃহিণীদের রান্না করতে দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ