Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্ব সতর্কতা সত্ত্বেও বৃষ্টিতে বইমেলায় ব্যাপক ক্ষতি

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আবহাওয়ার পূর্বাভাসে ঝড়ো বৃষ্টির পূর্বাভাস থাকায় কর্তৃপক্ষের পূর্ব সতর্কতা স্বত্তে¡ও ঝড়-বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে অমর একুশে গ্রন্থমেলার। রবিবার ভোর থেকেই কয়েক দফায় দমকা হাওয়া ও বৃষ্টিতে উড়ে যায় কয়েকটি স্টলের ছাদ। টিনের ফাঁক গলে ও পর্দা সরে পানি পড়ে নষ্ট হয়ে যায় কয়েক কোটি টাকার বই। প্রায় প্রত্যেকটি প্রকাশনারই কয়েক লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ বর্ণনা দিয়ে কয়েকটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাংলা একাডেমি কর্তৃপক্ষের কাছে পাঠানো হয় চিঠি। প্রকাশক সমিতির পক্ষ মোট ক্ষতি পরিমাপের জন্য কাজ চলছে বলে জানা যায়।
আবহাওয়া অধিদপ্তরের সূত্রমতে, গতকাল সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত ঢাকায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়। অধিদপ্তরের পূর্বাভাসে ফেব্রুয়ারির দ্বিতীয়ার্ধে দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে শিলা ও বজ্রসহ বৃষ্টির আবাস দেয়া হয়। বৃষ্টির আভাস থাকায় বাংলা একাডেমি কর্তৃপক্ষ আগেভাগেই সতর্ক করেন প্রকাশকদের। আগেরদিন শনিবার সন্ধ্যা থেকে মাইকিং এর মাধ্যমে প্রস্তুতি নিতে বলা হয়। বেশী ক্ষতির শিকার হওয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে অন্যপ্রকাশ, অ্যাডর্ন, মাওলা ব্রাদার্স, ইউসিএল, পাঞ্জেরী পাবলিকেশন্স, অন্বেষা, মূর্ধন্য,পাঞ্জেরী, উৎস,বাবুই প্রকাশনার স্টল। মেলার সোহরোওয়ার্দি অংশের শিশুচত্বরের কয়েকটি স্টল একেবারে ধ্বসে পড়ে। মেলা শুরুর পরও বিকেলে সেখানে পানি জমে থাকতে দেখা যায়। এছাড়া একাডেমি অংশের লিটল ম্যাগ চত্বরেও বেশ কিছু স্টল ক্ষতিগ্রস্থ হয়। তবে বাংলা একাডেমি কর্তৃপক্ষের দাবি অন্যান্যবারের তুলনায় বৃষ্টিতে এবার ক্ষতির পরিমাণ কম। বাংলা একাডেমির পরিচালক ও গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, কর্তৃপক্ষের পক্ষ থেকে আগে থেকে সতর্ক করা ও প্রতিষ্ঠানগুলোর ‘ঝড়-বৃষ্টি ও অগ্নি বীমা’ থাকায় বইমেলায় অন্যান্যবারের তুলনায় এবার ক্ষয়ক্ষতির পরিমাণ কম ।
বিকাল ৩টায় নির্ধারিত সময়ে বইমেলা খোলা হলেও তখনও রোদে বই শুকাতে দেখা যায় প্রকাশনা প্রতিষ্ঠানগগুলোকে। বিক্রয়কর্মীরা জানান, স্টলগুলোর উপরে টিনের ছাউনি থাকলেও কোথায়ও কোথায়ও তা নির্দিষ্ট জায়গা থেকে সরে যায়। আবার কয়েকটি প্রতিষ্ঠান কর্তৃপক্ষের বিরুদ্ধে স্টলে পুরানো টিন ব্যবহারের আভিযোগ করেন। তবে অভিযোগ অস্বীকার করে ড. জালাল আহমেদ এবার সব নতুন টিন ব্যবহার করা হয়েছে বলে জানান। সোহরাওয়ার্দি ও একাডেমি উভয় অংশেই মেলা খোলার পরেও জমে থাকা পানির কারনে দশনার্থীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। অন্য প্রকাশের পরিচালক সিরাজুল কবির চৌধুরী তাদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়ে বলেন, ঝড়ো বৃষ্টির কারণে প্যাভেলিয়নের উপরে টিন থাকলেও তার মধ্য দিয়ে পানি ভেতরে প্রবেশ করছে। আমরা কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।
‘ঠিকানা নিরন্তর’ এর মোড়ক উম্মোচন
গতকাল বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে মোড়ক উম্মোচন করা হয় শরীফ আস সাবেরের প্রথম কবিতার বই ‘ঠিকানা নিরন্তর’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশু সাহিত্যিক আলী ইমান। এছাড়াও অনুষ্ঠানে কবি সৈয়দ আল ফারুক, প্রফেসর ফিরোজ আহমেদ, কবি রহিমা আক্তার কল্পনা, লেখক বজলুল হক বিশ্বাস, ব্যংকার মিজানুর রহমান জোদ্দার, বাসসের সিনিয়র সাংবাদিক খায়রুজ্জামান কামাল, কবি হাসান আলী জামি, কবি আতিয়ান নাহার প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বক্তারা কবির সাফল্য কামনা করেন এবং লেখার ধারাবাহিকতা অব্যাহত রাখতে আহ্বান জানান।
রবিবার গ্রন্থমেলার ১৭তম দিনে নতুন বই আসে ৭১টি। বিকেল ৪টায় একুশের আয়োজনে অনুষ্ঠিত হয় সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন খালেদ হোসাইন। আলোচনায় অংশগ্রহণ করেন মফিদুল হক, আসাদ মান্নান, শিহাব সরকার এবং আনিসুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি মনজুরে মওলা। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন বদরুল হায়দার, ফরিদুর রহমান, মারুফ রসুল, স্নিন্ধা বাউল, অঞ্জন আচার্য। কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি মোহাম্মদ সাদিক, খালেদ হোসাইন। সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী লায়লা আফরোজ এবং মো. মাসুদুজ্জামান। মানজারুল ইসলাম সুইটের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সত্যেন সেন শিল্পীগোষ্ঠী’ এবং অনন্যা ওয়াফী রহমানের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যমঞ্চ’ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। এতে সংগীত পরিবেশন করেন শাহনাজ নাসরিন ইলা, মামুন জাহিদ খান, মো. মনিরুজ্জামান ভূইয়া, রাকিবুল ইসলাম রাকীব, নীপা সাহা, শামীমা নাসরিন এবং অপর্ণা খান। আজ বিকেল ৩টায় বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৯’ বিষয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গ্রন্থমেলার বিভিন্ন বিষয়ে নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এর সদস্য-সচিব এবং একাডেমির পরিচালকৃন্দ।
আজকের অনুষ্ঠানসূচি
গ্রন্থমেলার ১৮তম দিনে মেলা বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। প্রতিবছরের মত এবারও মেলায় আয়োজন করা হয়েছে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এ বছর প্রথমবারের মতো ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশু-কিশোরদের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে বাংলা একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয় তলায় একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। আজ বিকেল সাড়ে ৪টায় প্রদর্শনীটি উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। প্রদর্শনীটি মেলা চলার সময়ে ২৮শে ফেব্রæয়ারি পর্যন্ত চলবে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন পিয়াস মজিদ। আলোচনায় অংশগ্রহণ করবেন জাহিদুল হক, দিলারা হাফিজ এবং তারিক সুজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কবি রবিউল হুসাইন। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ