Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

মেহেদির রঙ মুছে যাওয়ার আগেই চিরবিদায় নববধূর

২৪ ঘণ্টায় নিহত ১৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

খুলনার খালিশপুর থেকে চট্টগ্রামে ফটিকছড়ির উদ্দেশে রওনা করে একটি যাত্রীবাহী বাস। পথিমধ্যে কুমিল্লা চৌদ্দগ্রামে পৌছালে ঢাকা-চট্টগ্রাাম মহাসড়কের জগন্নাথদীঘি ইউনিয়নের গাংরা এলাকায় ওভারটেকিং করার সময় বাসের সঙ্গে মালবাহী ট্রাকের পেছন থেকে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলে বাসের পাঁচজনসহ ৬ যাত্রী নিহত হন। এছাড়া মেহেদীর রঙ্গ মুছে যাওয়ার আগেই চির বিদায় নিয়েছেন বালাগঞ্জে নববধূ মাহফুজা আনজুম তাসনীম তাপাদার। স্বপ্ন ছিল প্রবাসী স্বামীর হাত ধরে চলে যাবে স্বপ্নের প্রবাসে। সবাইকে নিয়ে গড়ে তুলবে একটি সুখী সমৃদ্ধ পরিবার। কিন্তু স্বপ্ন পূরণ করতে দিল না ঘাতক বাস! স্বপ্ন স্বপ্নই রয়ে গেল। দুর্ঘটনায় নিহত মাহফুজা ওসমানীনগর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সহ সভাপতি মাওলানা আব্দুল কাইয়ুমের কন্যা। গত শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ৩জন নিহত হয়। এনিয়ে গত ২৪ ঘন্টায় ১৫ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ৩০ জন। আহতের বিভিন্ন সরকারি ও বেসরকারী হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা আরা বাড়তে পারে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য সিয়ে এ প্রতিবেদন :
চান্দিনা ও চৌদ্দগ্রাম : ঢাকা- চট্রগ্রাম মহাসড়েক তিনটি পৃথক সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত হয়েছে। আহত অন্তত ২৫ জন। গতকাল সকালে এসব দুর্ঘটনা ঘটে। চৌদ্দগ্রাম ফায়ার সার্ভিসের ইনচার্জ ইমাম হোসেন পাটোয়ারী জানান, নিহতদের মধ্যে পাঁচজনের পরিচয় জানা গেছে। তারা হলেন– খুলনার খালিশপুরের কাশিপুর গ্রামের সাদের আলীর ছেলে চায়না হিজরা (৫০), আজগর আলীর স্ত্রী হাসি বেগম (৪০), দীঘুলিয়া থানার চন্দ্রিমহল গ্রামের রস্তম মোল্লার ছেলে আসলাম মোল্লা (৫০), শেরহাটি গ্রামের মোজাফফর আলীর ছেলে সালাম মিয়া (৫২), বাসের যাত্রী আনোয়ার হোসেন (৪৫)। আহত ব্যক্তিদের চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। পরে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে আরো একজনের মৃত্যু হয়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও ফায়ার সার্ভিসের কর্মকর্তা জানান।
চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মাহফুজ জানান, খুলনার খালিশপুর থেকে চট্টগ্রামের মাইজভান্ডারির দরবার শরিফে যাওয়ার পথে জগন্নাথ দিঘি এলাকায় বাসটি সামনে থাকা একটি ট্রাককে পেছন থেকে ধাক্কা দিলে হতাহতের ঘটনা ঘটে। তিনি জানান, দুর্ঘটনায় ঘটনাস্থলেই বাসের ৫ যাত্রী নিহত হয়। পরে আহতদের উদ্ধার করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর আরেকজনের মৃত্যু হয়। নিহতদের লাশ ও দুর্ঘটনা কবলিত গাড়িগুলো উদ্ধার শেষে হাইওয়ে পুলিশ ফাঁড়িতে আনা হয়।
এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার চান্দিনা উপজেলার খাদঘর এলাকায় গতকাল সকাল ৮ টায় ঢাকাগামী একটি এ্যাম্বুলেন্স মহাসড়কের উপর অপেক্ষামান একটি যাত্রীবাহী বাসকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে এ্যাম্বুলেন্সের চালকসহ তিন গুরুতর আহত হয়। আহত ৩ জনকে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাসেবা দেওয়া হয়। অপরদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কুমিল্লার দাউদকান্দি উপজেলার জিংলাতলীতে অপর একটি সড়ক দুর্ঘটনা ঘটে। গতকাল দুপুর ১১ টায় কুমিল্লা থেকে গৌরীপুর গামী পায়রা পরিবহনের একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ছিটকে মহাসড়কের পাশে খাদে পড়ে যায়। এতে ১৩ জন যাত্রী আহত হয়।
বালাগঞ্জ (সিলেট) : গতকাল রোববার সকাল ১১টায় ওসমানীনগর উপজেলার আলহাজ্ব মিনা বেগম নুরানীয়া মহিলা দাখিল মাদরাসায় তাসনীমের প্রথম জানাযা নামাজ ও দুপুর ২টায় তার স্বামীর বাড়ি দক্ষিণ সুরমার সিলামে সম্পন্ন হয়। তার লাশ মহিলা মাদরাসায় আসার পর কান্না ভেঙ্গে পড়েন মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা। তার এমন মৃত্যু কেউ মেনে নিতে পারছেন না। শোকের ছায়া নেমে আসে ওসমানীনগরসহ গোটা সিলেটজুড়ে।
এর আগে গত শনিবার সন্ধ্যার আগে ঢাকা-সিলেট মহাসড়কের দক্ষিণ সুরমার বদিকোনা পশ্চিমপাড়া মারকাজের সামনে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় বাসের চালককে আটক করেছে পুলিশ। পাশাপাশি দুর্ঘটনাকবলিত বাস ও অটোরিকশা জব্দ করে থানায় নিয়ে যাওয়া হয়। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, সিলেট থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী বাস প্রতিযোগিতা করে চালিয়ে আসা আরেকটি বাসকে ওভারটেক করতে গিয়ে বিপরীত দিক থেকে আসা অটোরিকশাকে চাপা দেয়। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও ওয়সিস প্রাইভেট হাসপাতালে নিয়ে গেলে মাহফুজা আনজুম তাসনীম, লিয়া বেগম ও আয়শা সিদ্দিকা চাঁদনীকে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
কক্সবাজার : কক্সবাজারের চকরিয়ায় উপজেলার আঞ্চলিক মহাসড়কে (এবিসি) সড়কের বাঘগুজারা ব্রিজ পয়েন্ট এলাকায় সিমেন্ট বোঝায়কৃত ট্রাকের ধাক্কায় মাঈনউদ্দিন বাহার (৪০) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। এসময় মোটরসাইকেলে থাকা অপর আরোহী মো.জিয়াবুল (৫০) গুরুতর আহত হয়। আহত জিয়াবুলকে চকরিয়া একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা রয়েছে। নিহত মাঈনউদ্দিন চট্টগ্রামের সাতকানিয়া এলাকার ১৬ নং ইউনিয়নের মাওলানা আবছার উদ্দিনের ছেলে। ঘটনাস্থলের পার্শ্ববর্তী পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.জাকির হোসেন ভুঁইয়া বলেন, নিহতের লাশ উদ্ধার করে থানায় রাখা হয়েছে এবং ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে বলে তিনি জানান।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বুধন্তি ইউনিয়নের শশই নামক স্থানে গতকাল সড়ক দুর্ঘটনায় আব্দুল হাকিম মিয়া (২০) নামে এক অটোরিকশাচালক নিহত হয়েছেন। নিহত আব্দুল হাকিম বিজয়নগর উপজেলার হরষপুর গ্রামে আশু মিয়ার ছেলে। ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সাকারিয়া হায়দার জানান, সকালে একটি নষ্ট ট্রাককে আরেকটি ট্রাক দড়ি দিয়ে বেঁধে গ্যারেজে নিয়ে যাচ্ছিল। এসময় সিএনজি চালিত একটি অটোরিকশা নিয়ন্ত্রণ হারিয়ে দুই ট্রাকের মাঝে চলে যায়। এতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা ও দু’টি ট্রাক পাশের খাদে পড়ে গেলে ঘটনাস্থলেই অটোরিকশাচালক আব্দুল হাকিম নিহত হন।
কুড়িগ্রাম : কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় গতকাল দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষের আতিকুর রহমান দিপু নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন ভুরুঙ্গামারী থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিনহাজ। পুলিশ জানায়, উপজেলার পাতারি মসজিদের কাছে উপ-পরিদর্শক (এসআই) মিনহাজের মোটরসাইকেলের সঙ্গে আতিকুর রহমান দিপুর মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় গুরুতর আহত দিপুকে নাগেশ্বরী স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
যশোর : যশোরে কাভার্ডভ্যান চাপায় গতকাল এক দিনমজুর নিহত হয়েছেন। নিহত ব্যক্তির নাম আসমত আলী (৫০)। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, নিহত আসমত আলী বাইসাইকেলে চড়ে বাহাদুরপুর এলাকায় কাজে যাচ্ছিলেন। এ সময় পেছন দিক থেকে যশোর থেকে ছেড়ে আসা একটি কাভার্ডভ্যান তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।
তেঁতুলিয়া (পঞ্চগড়) : পঞ্চগড় সদরে গতকাল পাথর বোঝাই ট্রাকের ধাক্কায় সামসুল হক (৮০) নামে এক বৃদ্ধর মৃত্যু হয়েছে। এসময় প্রায় আধাঘন্টা বন্ধ থাকে মহাসড়ক। তিনি সদর উপজেলার হাড়িভাসা এলাকার নহরিয়াপাড়া গ্রামের মৃত ভেদেং মোহাম্মদের পুত্র।
জানা যায়, হাসপাতালে অসুস্থ ছেলেকে দেখতে এসে তিনি মসজিদে যোহরের নামাজ পড়ে রাস্তা পাড় হওয়ার সময় পাথর বোঝাই একটি ট্রাক চাপা দিলে ঘটনাস্থলে মৃত্যুবরণ করেন। ঘটনার সাথে সাথে ট্রাকটিসহ চালককে আটক করা হয়েছে।
ঠাকুরগাঁও : বালিয়াডাঙ্গী রাণীশংকৈল সড়কে গত শনিবার সন্ধ্যায় দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে তজিবর (৪৫) নামের মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। এ ঘটনায় অপর একটি মোটরসাইকেলের চালক আহত অবস্থায় বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২ ডিসেম্বর, ২০১৯
২১ অক্টোবর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন