Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

দ্বিতীয় ধাপের বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাত কাল

মো. হেদায়েত উল্লাহ, টঙ্গী থেকে | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৫৫ এএম

গতকাল রোববার বাদ ফজর তাবলীগের শীর্ষ মুরুব্বী ভারতের মাওলানা ইকবাল হাফিজের আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় ধাপের দু’দিনের ইজতেমা শুরু হয়েছে। আগামীকাল আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫ দিনের ৫৪তম বিশ্ব ইজতেমার সকল আয়োজন। সা’দ গ্রুপের নেতৃত্বে শুরু হওয়া দ্বিতীয় ধাপের ইজতেমায় মুসল্লিরা শনিবার গভীর রাত থেকে ময়দানে আসা শুরু করেন। গতকাল ভোর রাত থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হলে দ্বিতীয় ধাপে অংশগ্রহণকারী ইজতেমা ময়দানের লাখ লাখ মুসল্লি চরম দুর্ভোগে পড়েন। এসময় চটের প্যান্ডেলের নিচে অবস্থানরত মুসল্লিদের মালামাল ভিজে একাকার হয়ে যায়। প্রায় ৩ ঘন্টাব্যাপী বৃষ্টি ও বাতাসে মুসল্লিরা জবুথবু হয়ে পড়েন।
তাবলীগ জামাতের যোবায়ের গ্রুপের নেতৃত্বে প্রথম ধাপের ইজতেমা গত শনিবার আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হলে প্রথম ধাপে অংশ নেয়া মুসল্লিরা ইজতেমা ময়দান ত্যাগ করেন। রাত থেকে সা’দপন্থী মুসল্লিরা ইজতেমা ময়দানে ঢুকতে শুরু করেন। গতকাল সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত দলে দলে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসছিলেন। গতকাল রোববার ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ইজতেমার দ্বিতীয় ধাপেও অংশ নিয়েছেন। ইজতেমা উপলক্ষে টঙ্গীর পুরো এলাকা জুড়ে নেয়া সরকারের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা এখনো অব্যাহত রয়েছে। প্রথম ধাপের পর কোন বিরতি ছাড়াই দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। মুসল্লিরা ময়দানে অবস্থান করে মুরুব্বীদের বয়ান শুনছেন। তাবলীগ জামাতের আলেমদের মূল বয়ান বাংলার পাশাপাশি আরবি, উর্দু, ইংরেজী ভাষায় ভাষান্তর করে শোনানো হচ্ছে।
স্থানীয় সংসদ সদস্য এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি জানান, প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপের ইজতেমায়ও রয়েছে সকল আয়োজন। নিরাপত্তা, স্বাস্থ্য ও ইজতেমায় আসা মুসল্লিদের দেখভাল প্রথম ধাপের মতোই অব্যাহত রয়েছে। দ্বিতীয় ধাপের আখেরি আজ সোমবার হবার কথা থাকলেও গতকাল জানানো হয়, আখেরি মোনাজাত আগামীকাল মঙ্গলবার সকাল ১০টার পর অনুষ্ঠিত হবে।
গাজীপুর পুলিশ কমিশনার জানান, বিশ্ব ইজতেমা ঘিরে টঙ্গীর পুরো এলাকা কয়েক স্তরে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পোশাক এবং সাদা পোশাকে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা সারা মাঠের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে আছে। অপরদিকে গাজীপুর সিটি মেয়র এড. জাহাঙ্গীর আলম বলেন, প্রথম ধাপের ইজতেমার মুসল্লিরা ইজতেমা মাঠ ত্যাগ করার পর গাজীপুর সিটি কর্পোরেশনের সকল কর্মীবাহিনী নিয়ে মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়। দ্বিতীয় ধাপের মুসল্লিদের অংশ গ্রহণের জন্য ইজতেমা ময়দান পুরোপুরি উপযুক্ত করা হয়েছে।
এদিকে গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির জানান, ইজতেমা সমাপ্তির পর ইজতেমা ময়দানে থাকা সমস্ত মালামাল প্রশাসনের হেফাজতে থাকবে। উভয় পক্ষের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। সার্বিক নিরাপত্তায় পুলিশ প্রশাসনের সব আয়োজন এখনো অব্যাহত রয়েছে। রোববার ইজতেমা ময়দান ঘুরে দেখা যায়, ময়দানের ভিতরের অনেক অংশ ফাঁকা পড়ে আছে। মাঠে অবস্থানতর মুসল্লিরা এবাদত বন্দেগীতে সময় কাটাচ্ছেন। তারা যিকর-আযকার ও ইবাদত-বন্দেগীতে ব্যস্ত রয়েছেন। বৃদ্ধ, যুবক, তরুণসহ সব বয়সের মুসল্লিরা ইজতেমায় অংশ নিয়েছেন। সা’দ গ্রুপের মুরুব্বীরা বিদেশী কামরায় সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেছেন, যোবায়ের গ্রুপের লোকেরা প্রথম ধাপের ইজতেমা শেষে চলে যাবার সময় বাথরুমের কমোড ভেঙেচুরে রেখে গেছে। গ্যাসের লাইন বিচ্ছিন্ন করেছে। মাইকের সংযোগের তার ছিঁড়ে ফেলেছে। বহু পানির মটর নিয়ে গেছে। রুটি বানানোর যন্ত্রপাতিগুলোও অকেজো করে রেখে গেছে।



 

Show all comments
  • Syed Ahsan ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    "লাখ লাখ মুসুল্লিদের কস্ট; 'ইস্তেমার মাঠের ভিতর এখন ও অনেক খালি,সংবাদটির কোন অংশ সঠিক
    Total Reply(0) Reply
  • Mosharraf Hridoy ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    আপনারাও যা শুরু করলেন ভাই! আখেরী মুনাজাত মঙ্গলবার অনুস্টিত হবে! #এটাই সঠিক নিউজ!
    Total Reply(0) Reply
  • ইমাম হুসাইন ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৩৬ এএম says : 0
    হাজারে হাজারে পাঁচ শত
    Total Reply(0) Reply
  • Mahadi Hasan ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:৩৮ এএম says : 0
    This total news fake. false are false. I was stay in ijteema field on 17.2.19. But I see field were uncovered 1/2 by people. pls as a muslims always do try to stay with truth for grave and afraid to allah.
    Total Reply(0) Reply
  • jahirul islam ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:২২ এএম says : 0
    আমার জানতে ইচ্ছা করে কত লোকে লাখ হয় . .................... ... ....... .
    Total Reply(0) Reply
  • তাওহীদ ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:০৪ এএম says : 0
    "লাখ লাখ মুসুল্লিদের কস্ট; 'ইস্তেমার মাঠের ভিতর এখনও অনেক খালি,সংবাদটির কোন অংশ সঠিক না।আপনারা সঠিক সংবাদ প্রকাশ করুন।
    Total Reply(0) Reply
  • MD EMRAN HASAN ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪৪ এএম says : 0
    মিথ্যা প্রচার করেন কেন?? আমি ময়দানে আছি,ময়দানের ১০ ভাগের এক ভাগ জায়গাও ভরেনি,,,আর আপনি বলছেন,লাখ লাখ মানুষ,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব ইজতেমা

১৫ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন