Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নৈতিকতা-মানবিকতা মিলিয়ে পরিপূর্ণ মানুষ হতে হবে

ইডেন মহিলা কলেজে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৫৫ এএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের আত্মপ্রত্যয়ী ও আত্মবিশ্বাসী মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে। সমাজকে এগিয়ে নেয়ার জন্য সামর্থ্যের সর্বোচ্চ ব্যবহার করে নিজেদের তৈরি করতে হবে। নৈতিকতা-মানবিকতা মিলিয়ে একজন পরিপূর্ণ মানুষ হতে হবে। গতকাল (রোববার) রাজধানীর আজিমপুরে ইডেন মহিলা কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী পর্ব এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা খাতে গত ১০ বছরে যে বিশাল অর্জন হয়েছে, তা আমরা আরো এগিয়ে নিয়ে যেতে চাই। যে যে জায়গায় চ্যালেঞ্জ আছে, তা মোকাবিলা করে শিক্ষাকে এগিয়ে নিতে চাই। তিনি বলেন, পড়াশুনার পাশাপাশি খেলাধুলা-সংস্কৃতি চর্চা প্রয়োজন। শারীরিক, মানসিক ও আত্মিক বিকাশের জন্য ক্রীড়া প্রতিযোগিতা জরুরী।
শিক্ষামন্ত্রী আরো বলেন, উন্নয়ন ও এগিয়ে যাওয়ার প্রক্রিয়ায় নারী, পুরুষ উভয়ের সমান অংশগ্রহণ প্রয়োজন। সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর সমান অংশগ্রহণ প্রয়োজন। তিনি বলেন, নারীরা আজ সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছেন। সকল পেশায় তারা কাজ করছেন। দক্ষতা ও সাফল্যের স্বাক্ষর রাখছেন। বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা নারীদের অগ্রযাত্রায় এত বড় সুযোগ করে দিয়েছেন। তাঁর সরকার নারীদের এগিয়ে যাবার পথে যত প্রতিবন্ধকতা আছে, তা দূর করার চেষ্টা করছে।
ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ড. শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, করিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ইডেন মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর তাহমিনা আক্তার এবং কলেজ ছাত্রলীগের আহবায়ক তাসলিমা আক্তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ