Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রথম ক্ষেপণাস্ত্র সজ্জিত সাবমেরিন উন্মোচন ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৪৪ পিএম

প্রথমবারের মত ক্রুজ ক্ষেপণাস্ত্রে সজ্জিত একটি সাবমেরিন উন্মোচন করেছে ইরান। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের বন্দরনগরী ‘বান্দার আব্বাস’-এ রোববার এই অত্যাধুনিক সাবমেরিন ‘ফাতেহ’ উদ্বোধন করেন।

ইরানের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে সাবমেরিনটি নির্মাণ করা হয়েছে। সাবমেরিনটি সাগরপৃষ্ঠ থেকে অন্তত ২০০ মিটার গভীরে টানা প্রায় পাঁচ সপ্তাহ থাকতে সক্ষম। ইরানে প্রথমবারের মতো নির্মিত এই আধা-ভারী সাবমেরিন ক্রুজ ক্ষেপণাস্ত্র বহন ও তা নিক্ষেপ করতে পারে। এ ছাড়া, ৫২৭ টন ওজনের এই সাবমেরিনকে টর্পেডো এবং নৌ-মাইনের মতো সমরাস্ত্রেও সজ্জিত করা হয়েছে। ইরানে নির্মিত সাবমেরিন ফাতেহকে গাইডেড-ক্ষেপণাস্ত্র ব্যবস্থায়ও সজ্জিত করা হয়েছে। সেইসঙ্গে এতে রয়েছে অত্যাধুনিক রাডার ব্যবস্থা যা শত্রু জাহাজকে শনাক্ত করতে সক্ষম।

এর আগে গত বছরের নভেম্বরে ইরানে নির্মিত গাদির-শ্রেণির সাবমেরিন উদ্বোধন করা হয়। ওই সাবমেরিন ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, টর্পেডো এবং মাইনে সজ্জিত ছিল। তবে এই প্রথম নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিনের উদ্বোধন করল তেহরান। সূত্র: টেলিগ্রাফ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবমেরিন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ