Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৮ রমজান ১৪৪০ হিজরী।

সিলেট নগরীর শিক্ষা-প্রতিষ্ঠানে শিশুদের হেলথকার্ড কার্যক্রম চালু

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫৬ পিএম

সিলেট নগরীর শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের আধুনিক হেলথকার্ড চালু করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সোমবার দুপুরে নগরীর আখালিয়াস্থ বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে হেলথ কার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হয়।
এর আগে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বেলুন উড়িয়ে প্রতিক্ষিত এ স্বাস্থ্য সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে দীর্ঘ দিনের লালিত স্বপ্ন বাস্তবায়নের মধ্যদিয়ে সিলেট হেলদি সিটি বিনির্মাণে এক ধাপ এগিয়ে গেল। প্রতিক্ষিত এই স্বপ্ন বাস্তবায়নে নিজেকে ভাগ্যবান উল্লেখ করে মেয়র বলেন, সিলেট সিটি কর্পোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে হেলথকার্ড চালু আমার দীর্ঘ দিনের স্বপ্ন ছিল। আজ সেই স্বপ্নের বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হলো মাত্র।
মেয়র বলেন, দেশের সকল সিটি কর্পোরেশনের মধ্যে সিলেট সিটি কর্পোরেশন হবে একটি মডেল সিটি। সে লক্ষে কাজ চলছে। তিনি বলেন, এ নগরীর প্রতি অন্যান্য অঞ্চলের মানুষদের আকৃষ্ট করার ফলে দিন দিন এখানে জনবসতি বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন অঞ্চলের প্রাকৃতিক পরিবেশের পরিবর্তনের ফলে অন্যান্য অঞ্চলের হতদরিদ্র মানুষ এখানে বসবাসের জন্য আসে। আর তারা অবস্থান নেয় নগরীর বস্তি বা কলোনীগুলোতে। যারর কারনে নগরীর বস্তি এলাকার মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে আধুনিকতা আনার জন্যও পরিকল্পনা চলছে।
বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতি লাল পুরকায়স্থের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৮নং ওয়ার্ড কাউনিন্সলর ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ইলিয়াছুর রহমান ইলিয়াছ, সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর রেবেকা বেগম রেনু ও সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. দ্রুব পুরকায়স্থ।
উল্লেখ্য, ধারাবাহিকভাবে নগরীর ৬৭ হাজার শিশুকে আধুনিক হেলথকার্ড প্রদান করা হবে। বিশ্বের উন্নত দেশের মতো এই হেলথ কার্ডে ব্লাড গ্রুপ থেকে শুরু করে থাকবে সব ধরণের তথ্য। একই সাথে নিউবর্ন (নবজাতক) শিশু জন্ম নেয়ার সাথে সাথে প্রদান করা হবে হেলথ কার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ