Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।

কারাগারে শূন্য পদে চিকিৎসক নিয়োগ চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১৭ পিএম

দেশের বিভিন্ন কারাগারে পর্যাপ্ত সংখ্যক কক্ষ ও শূন্য পদে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন। সোমবার বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি করেন বলে ইনকিলাবকে জানিয়েছেন ওই আইনজীবী। রিটে কারাগারে বন্ধিদের জন্য পর্যাপ্ত কারাকক্ষের ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছে। রিটের বিবাদীরা হলেন, আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, সমাজ কল্যাণ মন্ত্রণালয় সচিব, জনপ্রসাশন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও ইন্সপেক্টর জেনারেল অব প্রিজন কারাকর্তৃপক্ষকে। 

রিটে কারাগারে বন্দিদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যাক ডাক্তার নিয়োগ ও বন্দিদের থাকার জন্য পর্যাপ্ত কক্ষ বরাদ্দ দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে। কারাগারে বন্দিদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যাক ডাক্তার নিয়োগ না দেয়ার ব্যার্থতা ও বন্দিদের থাকার জন্য পর্যাপ্ত স্থান বরাদ্দ না দেয়ার ব্যার্থতা কেন বেআইনী ঘোষণা করা হবে না মর্মে রুল চাওয়া হয়েছে। গত ৪ ফেব্রুয়ারি সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। নিয়ম অনুযায়ী ওই নোটিশের পাওয়ার পর কোন ব্যবস্থা গ্রহণ না করায় এই রিট করা হয়। নোটিশে ৭ দিন সময় দেয়া হয়েছিল চিকিৎসক নিয়োগ ও প্রয়োজনীয় বাসস্থানের সুব্যবস্থা করার জন্য।
এ বিষয়ে জানতে চাইলে জে আর খান রবিন ইনকিলাবকে বলেন, গত ৪ ফেব্রুয়ারি দেশের ৬৮টি কারাগারে অবশিষ্ট ১২০ চিকিৎসক নিয়োগ দিতে সাতদিন সময় দিয়ে নোটিশে পঠিয়েছিলাম। এখন পর্যন্ত কোন প্রতিকার না দেয়াই জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করি। তিনি আরো বলেন, এমনিতেই নির্দিষ্ট পরিমাণের তুলনায়দেশের কারাগারগুলোতে বন্দিদের সংখ্যা তুলনামূলকভাবে খুব বেশি। একইসঙ্গে নির্দিষ্ট সংখ্যক চিকিৎসক না থাকায় কারাবন্দিদের চিকিৎসার স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসক নিয়োগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ