Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

ভারত থেকে হাই কমিশনার ফিরিয়ে নিলো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২২ পিএম

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরের পুলওয়ামা এলাকায় সেনা সদস্যদের লক্ষ্য করে চালানো জঙ্গি হামলাকে কেন্দ্র করে প্রতিবেশী দেশ পাক-ভারতের মধ্যে চলমান উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। মূলত এর অংশ হিসেবে ভারতে নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনারকে দেশে ফিরে আসতে এক নির্দেশনাও পাঠিয়েছে ইসলামাবাদ।

এর আগে গত বৃহস্পতিবার ভারতীয় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর গাড়ি বহরে করা জঙ্গি হামলায় অন্তত ৪৪ সদস্যের মৃত্যু হয়। পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে কাশ্মির ইস্যুতে এই হাই কমিশনারকে ডেকে পাঠানোর নির্দেশের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়, চলমান কাশ্মির ইস্যুতে দেশ দু’টির মধ্যে বিদ্যমান সম্পর্ক চরম উত্তেজনার মধ্য দিয়ে যাচ্ছে। এরইমধ্যে সোমবার স্থানীয় সময় সকালে কাশ্মিরের সেই একই জেলায় অন্য এক সংঘর্ষে ভারতীয় সেনা বাহিনীর একজন মেজরসহ তিন সদস্যের প্রাণহানি হয়। এদিন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল এক টুইট বার্তায় বলেন, ‘আমরা পরামর্শের জন্য ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনারকে ডেকে পাঠিয়েছি। সোমবার সকালের দিকেই তিনি নয়াদিল্লি ত্যাগ করে ইসলামাবাদের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন।’

এর আগে গত শুক্রবার ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার সোহাইল মাহমুদকে জরুরি তলবের মাধ্যমে পুলওয়ামায় জঙ্গি হামলার জন্য ক‚টনৈতিক প্রতিবাদ এবং তীব্র নিন্দা জানায় নয়াদিল্লি। পরে একই দিন পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়াকেও তাৎক্ষণিক নয়াদিল্লিতে ফিরে আসার জন্য নির্দেশ দেয় ভারত।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরে এক আধাসামরিক বাহিনীর গাড়ি বহরে পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ-ই-মোহাম্মদের করা হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন। হামলার সময় গাড়িটিতে ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কমপক্ষে ৫৪ জন সদস্য ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন