Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

চারলেন হচ্ছে এলেঙ্গা-রংপুর সড়ক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৪২ পিএম

দেশের উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে এলেঙ্গা-হাটিকমরুল-রংপুর মহাসড়ক চারলেন উন্নীত করা হচ্ছে। প্রকল্পে ব্যয় হবে ৭৬৯ কোটি ৩৯ লাখ টাকা। এ প্রকল্পসহ মোট এক হাজার ৭৪২ কোটি টাকা ব্যয়ে মোট সাতটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম সাংবাদিকদের বৈঠকে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, বৈঠকে আটটি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে একটি ছাড়া বাকি সাত ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

নাসিমা বেগম বলেন, সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেন উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের প্যাকেজ এসপি-০৩ লট, ডব্লিউপি-১০, ডব্লিউপি-১১ এবং ডব্লিউপি-১২ এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭৬৯ কোটি ৩৯ লাখ টাকা। বাংলাদেশ সরকার ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

একই প্রকল্পের আওতায় টাঙ্গাইল থেকে এলেঙ্গার ১০ কিলোমিটার রাস্তা দুই লেন থেক চার লেনে উন্নীতকরণের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। আগে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৩৫৩ কোটি ৬০ লাখ টাকা। প্রকল্পে অতিরিক্ত ১১৭ কোটি টাকা ব্যয় বেড়ে যাওয়ায় কমিটি তা অনুমোদন দিয়েছে। প্রকল্পটির মোট ব্যয় দাঁড়িয়েছে ৪৭০ কোটি ৭৫ লাখ টাকা।

তিনি বলেন, অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব ছিল। দেশীয় কোম্পানি মেসার্স পোটন ট্রেডার্সের মাধ্যমে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে ৭০ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ২৫ হাজার টন ব্যাগন গ্রানুলার ইউরিয়া সার চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি করা হবে। একই সঙ্গে হারবারিয়া মংলা বন্দরের মাধ্যমে ৭০ কোটি ৭৭ লাখ টাকা ব্যায়ে ২৫ হাজার টন ব্যাগন প্রিল্ড ইউরিয়া সার ক্রয় করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলেঙ্গা-রংপুর
আরও পড়ুন