Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাওরাঞ্চলে খাদ্যশস্য উৎপাদনের বিপুল সম্ভাবনা

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

বাকৃবি সংবাদদাতা : দেশের হাওর অঞ্চলের প্রায় ৮৬ শতাংশ আবাদি জমিতে বোরো ধান ও মৎস্য চাষ ছাড়াও বাদাম, ক্ষিরা, ফুলকপি-বাঁধাকপি চাষসহ হাঁস-মুরগী পালনে রয়েছে বিপুল সম্ভাবনা। সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) আয়োজিত এক সেমিনারে এসব বলেন সেমিনারের মূল প্রবন্ধক বাকৃবির কৃষিতত্ত¡ বিভাগের অধ্যাপক ড. মো. সুলতান উদ্দিন ভূঞা। অধ্যাপক ভূঁঞা আরও বলেন, বছরের অর্ধেক সময়ই পানির নিচে ডুবে থাকে হাওর অঞ্চলগুলো। এছাড়াও হাওরের মানুষদের দারিদ্রতা, যোগাযোগ ব্যবস্থার বেহাল দশা ও সচেতনতার অভাবে অকেজোই থেকে যাচ্ছে বিপুল পরিমাণ আবাদি জমি। এসকল সমস্যার মোকাবিলা এবং গ্রামীণ লোকজনদের একত্রীকরণ ও প্রশিক্ষণ এবং প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে হাওর অঞ্চলের মানুষদের জীবনমানের উন্নয়ন করা সম্ভব হবে।
বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে “প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস অব অ্যাগ্রিকালচারাল প্রোডাকশন ইন হাওর অ্যারিয়াস অব ময়মনসিংহ অ্যাগ্রিকালচারাল জোন” শীর্ষক এক সেমিনারে ময়মনসিংহের হাওর অঞ্চলে কৃষিভিত্তিক উৎপাদনের চ্যালেঞ্জ নিয়ে করা হয়।
সেমিনারে দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. ফজলুল আওয়াল মোল্লাহ, পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, কৃষিতত্ত¡ বিভাগের অধ্যাপক ড. আলতাফ হোসেন, ময়মনসিংহ চেম্বার অব কমার্সের সহসভাপতি এস. এম বজলুর রহমান এবং এফবিসিসিআই এর পরিচালক মো. মাসুদ। দেশের মোট উৎপাদিত বোরো ধানের প্রায় শতকরা ১০ ভাগ আসে হাওর অঞ্চল থেকে। শীতকালে পানিপ্রাপ্যতা নিশ্চিত করা গেলে এ উৎপাদন আরো বাড়বে বলে আশা প্রকাশ করেন বক্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওরাঞ্চলে খাদ্যশস্য উৎপাদনের বিপুল সম্ভাবনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ