Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

ভালোবাসার টানে অস্ট্রেলিয়ান যুবকের ইসলাম গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫৮ পিএম

অস্ট্রেলিয়ার নাগরিক বোগার্ট লামপ্রেই প্রথম যেদিন ইরাকি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান নুরা আল মাতোরিকে দেখেন সেদিনই তিনি তাকে বিয়ে করবেন বলে স্থির সিদ্ধান্তে পৌঁছেন। আর এর এক মাসের মধ্যেই তাদের দুজনের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠে এবং বোগার্ট, নুরার মুসলিম সংস্কৃতি সম্পর্কে জানতে পেরে অভিভূত হয়ে পড়েন।

বার্তা সংস্থা এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বোগার্ট বলেন, ‘যখনই আমি কোনো কারণে সেই দোকানে যেতাম আর সেখানটায় কর্মরত বয়স্ক ভদ্র মহিলাকে নুরার ব্যাপারে জিজ্ঞেস করতাম।’ তিনি বলেন, ‘আমি এই সংস্কৃতি সম্পর্কে জানতে এবং বুঝতে চাইতাম, আমি প্রতি রাতে পবিত্র কুরআন অধ্যয়ন করতাম এবং শেষে ইসলাম ধর্ম গ্রহণ করলাম।’ তিনি আরো বলেন, ‘আমি নুরাকে বলেছিলাম সে যাতে তার পিতার সাথে আমার একটি সাক্ষাৎকারের ব্যবস্থা করেন যাতে করে আমি তার কাছে নুরাকে বিয়ে করার প্রস্তাব দিতে পারি।’ এর পূর্বে বোগার্ট, নুরার পরিবারের কাছে একজন বন্ধু হিসেবে যাতায়াত করা শুরু করেন।

এই যুগল চার বছর পূর্বে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এবং বর্তমানে অস্ট্রেলিয়ার ক্যানবেরাতে বসবাস করছেন। জামিলা নামে তাদের তিন বছর বয়সী একটি মেয়ে শিশু রয়েছে।

বোগার্ট বলেন, ‘আমার মেয়ে যদি নুরার যতটা ভালো তার অর্ধেকও ভালো হতে পারে, এবং নিজেকে একজন মানবিক গুণসম্পন্ন মানুষ ভাবতে পারে তবে আমি হব এ পৃথিবীর সবচেয়ে সুখী মানুষদের একজন।’

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় মুসলিমরা বিগত ২০০ বছরেরও অধিককাল যাবত বসবাস করে আসছে আর বর্তমানে দেশটির ২০ মিলিয়ন মানুষের মধ্যে মুসলিমদের সংখ্যা ১.৭ শতাংশ। খ্রিস্টান ধর্মের পর ইসলাম হচ্ছে দেশটির দ্বিতীয় বৃহত্তম ধর্ম। সূত্র: এবাউটইসলাম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন