Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সঠিক আমল-আখলাক চর্চার মাধ্যমেই ইনসানে কামিল হওয়া যায় -তালামীযের প্রতিষ্ঠা বার্ষিকী সম্মেলনে আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী

তাক্বওয়া নির্ভর ইসলামী রাজনীতিতেই সফলতা আসবে -মাওলানা হুছামুদ্দীন চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১১ পিএম | আপডেট : ১০:৩১ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

সঠিক আমল-আখলাক চর্চার মাধ্যমেই ইনসানে কামিল হওয়া যায় -তালামীযের প্রতিষ্ঠা বার্ষিকী সম্মেলনে আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী

হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)-এর প্রতিষ্ঠিত বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী সম্মেলন গতকাল অনুষ্ঠিত হয়। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথির হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী। প্রধান বক্তা ছিলেন আনজুমানে আল ইসলাহর সভাপতি হযরত মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

প্রধান অতিথির বক্তব্যে আল্লামা ইমাদ চৌধুরী ফুলতলী বলেন, আমাদের মুর্শিদ তালামীযের জন্য যে দু’আ করে গেছেন তা শেষ নয় বরং অব্যাহত আছে। সিলসিলার সকল বুযুর্গের দু’আ তালামীয কর্মীদের ওপর থাকবে। আমি তালামীযের যুবকদের দেখেছি দুর্গম পাহাড়ের পাদদেশে আসহায় রোহিঙ্গাদের জন্য ত্রাণের বোঝা বহন করতে। তিনি তালামীয কর্মীদের উদ্দেশ্যে বলেন- অসহায় বনী আদমের জন্য জীবন উৎসর্গ করলে সফলতা আসবে। জীবনে অনেক দুর্যোগ আসে তখন ধৈর্য্য ধারণ করতে হবে। প্রত্যেককে শিক্ষকের আদেশ-নিষেধের প্রতি যতœবান হতে হবে। সঠিক আমল-আখলাক চর্চার মাধ্যমেই ইনসানে কামিল হওয়া যায়।

তালামীযে ইসলামিয়ার সভাপতি রেদওয়ান আহমদ চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আখতার হোসাইন জাহেদ ও সহ-সাধারণ সম্পাদক হুমায়ূনুর রহমান লেখনের যৌথ পরিচালনায় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আনজুমানে আল ইসলাহর স্থায়ী কমিটির সদস্য শায়খুল হাদীস হযরত আল্লামা হবিবুর রহমান, দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা-ভিসি প্রফেসর ড. এম শমসের আলী, হবিগঞ্জ-১ আসনের এমপি শাহ নেওয়াজ মিলাদ গাজী, আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, ঢাবির সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ ও আনজুমানে আল ইসলাহর যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী।

আরো বক্তব্য রাখেন আল ইসলাহর সহ-সভাপতি মাওলানা ছরওয়ারে জাহান, মাওলানা আবু নছর জিহাদী, নেজামে ইসলামের সভাপতি এড. মাওলানা আব্দুর রকিব ও তালামীযের সাবেক সভাপতি মাওলানা মুহাম্মদ ফখরুল ইসলাম।

সংগঠনের সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ উসমান গণি স্বাগত বক্তব্য রাখেন। অতিথি ছিলেন ঢাবির ইসলামিক স্টাডিজের প্রভাষক মাসুম বিল্লাহ, ছাগলনাইয়া আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হোসাইন আহমদ ভূইয়া, তালামীযে ইসলামিয়ার সাবেক সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান, লতিফিয়া কারী সোসাইটি ঢাকা মহানগরী সভাপতি মাওলানা ইকবাল খন্দকার, আনজুমানে আল ইসলাহ ঢাকা মহানগর সাধারণ সম্পাদক মাওলানা আনোওয়ার হোসাইন সালেহী, সহ-সাধারণ সম্পাদক ড. মোর্শেদ আলম সালেহী ও সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম প্রমুখ।

প্রধান বক্তার বক্তব্যে মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী বলেন, ইসলাম আমাদের নিকট অত্যন্ত করুন ইতিহাসের মাধ্যমে এসেছে। ইসলামের হুরমত রক্ষা করার জন্য অসংখ্য মানুষের রক্ত ঘাম ঝরেছে। খোলাফায়ে রাশেদিনের সকলেই তাদের জীবন কুরবান করেছেন তবুও ইসলামের ক্ষতি হতে দেননি। একই কাজ করে গেছেন হযরত হাসান ও হুসাইন (রা.)। আউলিয়ায়ে কেরামও ধারাবাহিকভাবে ইসলামের হুরমত রক্ষার জন্য বাতিলের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। তালামীযে ইসলামিয়া সাহাবায়ে কেরাম, তাবেয়ী ও আউলিয়ায়ে কেরামের সে সংগ্রামের ধারাবাহিকতা রক্ষা করে চলছে।

 

তিনি বলেন, এদেশে তাক্বওয়া নির্ভর ইসলামী রাজনীতি করলেই কেবল সফলতা আসবে। জামায়াতে ইসলামীর মতো বাণিজ্য নির্ভর ইসলামী রাজনীতিতে সফলতা আসতে পারেনা।

দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক কবি মাওলানা রূহুল আমীন খান বলেন-তালামীযে ইসলামিয়া বাংলাদেশের গন্ডি পেরিয়ে ইউরোপ-আমেরিকা সহ সারাবিশ্বে তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। নবী-রাসূল, সাহাবী, সলফে সালেহীন এবং আউলিয়ায়ে কিরামের আদর্শ প্রচার প্রসারের জন্য একটি দল কিয়ামত পর্যন্ত থাকা প্রয়োজন। তালামীযে ইসলামিয়া সেরকম একটি সংগঠন। আমাদের সন্তানদের যেন কেউ নবী, সাহাবী ও আউলিয়া বিদ্বেষী, সন্ত্রাসী বানাতে না পারে সে জন্যই আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলাহ (রঃ) তালামীয প্রতিষ্ঠা করেছিলেন।

সম্মেলনে আরো বক্তব্য রাখেন, তালামীযের সহ-সভাপতি দুলাল আহমদ, মুহাম্মদ মুহিবুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক মাছুম আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোজতবা হাসান চৌধুরী নোমান, অর্থ সম্পাদক ওয়ালীউর রহমান সানী, অফিস সম্পাদক ও ঢবির সাধারণ সম্পাদক মো. মারুফ হোসাইন। আরো বক্তব্য রাখেন সংগঠনের নেতা সৈয়দ আহমদ আল জামিল, খন্দকার অজিউর রহমান আসাদ, আব্দুল মুহিত রাসেল, সাঈদ হোসেন চৌধুরী, মোঃ তৌরিছ আলী, সুলতান আহমদ, আব্দুর রাজ্জাক, মুজিবুর রহমান, মঞ্জুরুল করিম মহসিন, মাহবুবুর রহমান ফরহাদ, জাহেদুর রহমান, আব্দুল জলিল, রফিকুল ইসলাম তালুকদার, মোবাশ্বির হোসাইন চৌধুরী, সভাপতি মাসরুর হাসান জাফরী, আব্দুল আউয়াল প্রমুখ।



 

Show all comments
  • Hafej Md: Abdus samad ৬ জুলাই, ২০১৯, ১০:০৪ এএম says : 0
    আল্লামা ফুলতলি ছাহেব উনি একজন সত্যবাদী লোক ছিলন।
    Total Reply(0) Reply
  • Hafej Md: Abdus samad ৬ জুলাই, ২০১৯, ১০:০৫ এএম says : 0
    আল্লামা ফুলতলি ছাহেব উনি একজন সত্যবাদী লোক ছিলন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ