Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উদ্যোগ সত্তে¡ও গতি নেই শেয়ারবাজারে

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ (এক্সপোজার) ইস্যুসহ নানা উদ্যোগ সত্তে¡ও গতি ফিরছে না শেয়াবাজারে। সূচক ও লেনদেনের ধীরগতিতেই এক সপ্তাহ পার হলো। তবে লেনদেন (টার্নওভার) কিছুটা বেড়েছে উভয় শেয়ারবাজারে।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পাশিাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। তবে কিছুটা বেড়েছে টাকার অংকে লেনদেন ও বাজার মূলধন। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্র লক্ষ্য করা গেছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিগত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৮ মে) লেনদেন (টার্নওভার) হয়েছে ১ হাজার ৯৫৫ কোটি ১৫ লাখ ৫২ হাজার ৬৫১ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১ হাজার ৭৪৫ কোটি ৯১ লাখ ৮২ হাজার ২২৯ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২০৯ কোটি ২৩ লাখ ৭০ হাজার ৪২২ টাকা বা ১১ দশমিক ৯৮ শতাংশ। এরমধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ৯৪ দশমিক ১৯ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির শেয়ারে শূন্য দশমিক ৯১ শতাংশ, ‘এন’ ক্যাটাগরিতে ৩ দশমিক ৮৮ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরিতে ১ দশমিক শূন্য ২ শতাংশ।
এদিকে এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধনও সামান্য বেড়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার বাজার মূলধন ছিল ৩ লাখ ৫ হাজার ৫৭৮ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার টাকা। শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৫ হাজার ৬৪৩ কোটি ৯২ লাখ ১৯ হাজার টাকায়। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৬৫ কোটি ২৭ লাখ ৪০ হাজার টাকা বা দশমিক শূন্য ২ শতাংশ। একই সময়ে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮ দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ, শরিয়াহ সূচক ডিএসইএস কমেছে ১ দশমিক শূন্য ৪ পয়েন্ট বা দশমিক ১০ শতাংশ। তবে ডিএস ৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৯৬ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ।
এসময় ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত ছিল ২৯টির। আর লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের শেয়ার।
বিগত সপ্তাহে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে ৩ দশমিক ৪৬ শতাংশ।
সিএসই৩০ সূচক কমেছে ২ দশমিক ১৩ শতাংশ এবং সিএসসিএক্স কমেছে ৩ দশমিক ৪৪ শতাংশ, সিএসই ৫০ সূচক কমেছে ২ দশমিক ৯৯ শতাংশ এবং সিএসআই শরীয়াহ সূচক কমেছে ৩ দশমিক শূন্য ৮ শতাংশ।
এক সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার।
এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ২২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। মোট লেনদেন হয়েছে ১১০ কোটি ৫১ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্যোগ সত্তে¡ও গতি নেই শেয়ারবাজারে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ