Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

যুবরাজের কাছে হজের অনুমতি চান পাকিস্তানি হিজড়ারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সউদী যুবরাজের কাছে পবিত্র হজ ও সম্প্রদায়ের লোকজন তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
সউদীর আইন অনুযায়ী, শুধুমাত্র পুরুষ এবং নারীরা হজ এবং ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন। এর বাইরে তৃতীয় লিঙ্গের আবেদনের সুযোগ নেই।
রোববার স্থানীয় সময় সন্ধ্যার দিকে নির্ধারিত দুই দিনের সফরে পাকিস্তানে পৌঁছেছেন সউদী যুবরাজ। তার যুবরাজের এই সফরকে কেন্দ্র করে সমাবেশের আয়োজন করে পাকিস্তানের তৃতীয় লিঙ্গের হিজড়ারা। তারা সউদী যুবরাজকে স্বাগত জানিয়ে হিজড়াদের ভিসা নিষেধাজ্ঞা বাতিল করতে বিন সালমানকে আহ্বান জানান।
পাকিস্তানের প্রথম হিজড়া হিসেবে এক্স ক্যাটাগরির পাসপোর্ট রয়েছে ফারজানা জ্যানের। পাসপোর্টের লিঙ্গ কলামে ‘এক্স’ ক্যাটাগরি থাকায় বিশ্বের বিভিন্ন দেশে যেতে পারেন হিজড়ারা।
হিজড়াদের এই স্বীকৃতি দেয়ায় পাকিস্তান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ফারজানা জ্যান।
ফারজানার আশা প্রকাশ করেছেন শিগগিরই সউদী যুবরাজ তাদের এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে তৃতীয় লিঙ্গের মানুষদের হজ ও ওমরাহ পালনের সুযোগ দেবেন।
পাকিস্তানের এই হিজড়া বলেন, আমি এক্স ক্যাটাগরির পাসপোর্ট নিয়ে বিশ্বের যেকোনো দেশে যেতে পারি। কিন্তু হজ ও ওমরাহ পালন করতে পারি না।
এর আগে যুবরাজকে স্বাগত জানিয়ে রোববার রাতে প্রধানমন্ত্রীর ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করেন ইমরান খান। সেখানে এক বিশেষ অনুরোধে তিনি যুবরাজকে বলেন, সউদী আরবে তিন হাজার পাকিস্তানি বন্দি রয়েছেন। তারা খুবই দরিদ্র। দেশে পরিবার-পরিজনকে ফেলে রেখে তারা কাজের খোঁজে সেখানে গিয়েছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন