Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমেক হাসপাতালে অক্সিজেন নেই ভোগান্তিতে রোগীরা

চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে দীর্ঘ তিন সপ্তাহ ধরে অক্সিজেন সরবরাহ বন্ধ রয়েছে। অক্সিজেনের অভাবে অস্ত্রোপচারে অচলাবস্থা দেখা দিয়েছে। ভোগান্তিতে পড়েছে হাসপাতালে সেবা নিতে আসা রোগীরা।
গত ২৩ জানুয়ারি কুমেক হাসপাতাল সংলগ্ন একটি প্রতিষ্ঠানের ভবন নির্মাণের পাইলিং কাজের সময় অসাবধানতাবশত অক্সিজেন-নাইট্রাস পাইপলাইন লিকেজ হয়। তাতে পুরো হাসপাতালের অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। এ অবস্থায় অস্ত্রোপচারে অচলাবস্থা দেখা দেয়। এ জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান মেসার্স কনস্ট্রাকশন অ্যান্ড সাপ্লাইয়ার্স ইন্টারন্যাশনাল কোম্পানিকে পাইপলাইন মেরামতের জন্য কয়েক দফা চিঠি দেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত তারা কোনো ব্যবস্থা নেয়নি।

জানা যায়, অক্সিজেন সরবরাহ বন্ধ থাকায় বাইরে থেকে ছোট সিলিন্ডার কিনে এনে জরুরি অস্ত্রোপচার করা হচ্ছে। আর সার্জারি, গাইনি ও অর্থোপেডিকস বিভাগে বড় ধরনের অস্ত্রোপচার প্রায় বন্ধ রয়েছে। এ অবস্থায় রোগীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা কাজী ফেরদৌস হক নামের এক রোগী বলেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালটি নিজেই অসুস্থ হয়ে গেছে। মনে হচ্ছে হাসপাতালের চিকিৎসা করাতে হবে। এখানে প্রয়োজনীয় লোকবলের যেমন ঘাটতি আছে, তেমনি অতি জরুরি যন্ত্রপাতিও অকেজো হয়ে পড়ে আছে। কোনো কোনোটি চলছে ধুঁকে ধুঁকে।

এ বিষয়ে জানতে চাইলে কুমেক হাসপাতালের পরিচালক ডা. স্বপন কুমার অধিকারী বলেন, সমস্যা সমাধানের জন্য গণপূর্ত অধিদপ্তর ও অক্সিজেন সরবরাহকারী ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দেয়া হয়েছে। আশা করি, দ্রুত অক্সিজেনের সমস্যা দূর হবে। তিনি আরো বলেন, অপারেশন করতে অক্সিজেন অত্যাবশ্যক। ২৬ দিন ধরে অক্সিজেন সরবরাহ না থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। এরপরও বিকল্প উপায়ে রোগীদের সেবা দেয়ার চেষ্টা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ