Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগান সরকারকে ‘কাবুল স্টেট’ বলল রাশিয়া

‘তালিবান রাজনৈতিক শক্তি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

রাশিয়া আফগান সরকারকে ‘কাবুল স্টেট’ নামে আখ্যায়িত করে বলেছে , তারা তালিবানকে একটি রাজনৈতিক শক্তি হিসেবে বিবেচনা করে। শুধু তাই নয়, তারা তাদের নিজস্ব কালো তালিকা থেকে সশস্ত্র গ্রুপটির নাম বাদ দিতেও প্রস্তুত।
আফগান সরকারকে ‘কাবুল স্টেট’ নামে আখ্যায়িত করে আফগানিস্তানে রাশিয়ার উপ রাষ্ট্রদূত আলবার্ট খোরেভ বৃহস্পতিবার একথা বলেন। মস্কোতে সম্প্রতি তালিবান নেতাদের সাথে অনুষ্ঠিত আলোচনার বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য তিনি আফগান সরকারি নেতাদের সমালোচনা করেন।
খোরেভ বলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মনোভাব এবং এ দুই দেশের সমঝোতা উদ্যোগকে ইতিবাচক ভাবে মূল্যায়ন করার পরিবর্তে ‘কাবুল স্টেট’ তার বিরোধিতা করেছে। শুধু তাই নয়, তারা এ বিষয় থেকে সরে গিয়েছে যা আমাদের বিস্মিত করেছে।
রুশ উপ রাষ্ট্রদূত আরো বলেন, রাশিয়া আফগান তালিবানকে রাজনৈতিক শক্তি হিসেবে বিবেচনা করে। তিনি বলেন, এখন জাতিসংঘের কালো তালিকা থেকে সশস্ত্র গ্রুপটির নাম বাদ দেয়ার সময় এসেছে।
খোরেভ বলেন, জাতিসংঘ যদি তাদের কালো তালিকা থেকে তালিবানের নাম অপসারণ করে তাহলে তার দেশও নিজেদের কালো তালিকা থেকে তালিবানের নাম বাদ দিতে প্রস্তুত।
এদিকে আফগান সরকার তালিবান বিষয়ে রাশিয়ার সাম্প্রতিক অবস্থানের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে। সূত্র : টাইমস অব ইসলামাবাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ