Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করতোয়া রক্ষায় গড়িমসি

বগুড়া ব্যুরো: | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৪ এএম

হাইকোর্টের নির্দেশনা সরকারের আন্তরিকতা থাকলেও বগুড়ায় করতোয়া নদীকে অবৈধ দখলদারদের হাত থেকে রক্ষায় স্থানীয় প্রশাসন গড়িমসি করছে বলে অভিযোগ উঠেছে। পাশাপাশি এই নদীকে দখল ও দূষণের হাত থেকে রক্ষায় গড়ে উঠেছে সামাজিক আন্দোলন ও প্রতিরোধ।
গতকাল সোমবার সকালে বগুড়ার জেলা প্রশাসকের অফিস চত্ত¡রে একটি অবস্থান কর্মসূচি পালন করা হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক) বগুড়া জেলা শাখা আয়োজিত এই অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুদার রহমান হেলাল। কর্মসূচিতে বাংলাদেশে পরিবেশ আন্দোলন (বাপা) রেড ক্রিসেন্ট, স্কাউট, গার্লস গাইডের সদস্যরাসহ বেশ কয়েকটি সামাজিক সংগঠন অংশ নেন। বগুড়ার সাংস্কৃতিক, শিক্ষা ও সাংবাদিক অঙ্গনের বিশিষ্টজনরা এই কর্মসূচিতে দেওয়া বক্তব্যে যে কোন মূল্যে করতোয়া নদীকে অবৈধ দখলদারদের কবল থেকে রক্ষার জন্য তাদের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। কর্মসূচির পরে জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদের কাছে তারা একটি স্মারকলিপিও দেন ।
এর আগে বগুড়ায় অনুষ্ঠিত একটি সেমিনারে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান বলেন, নদী রক্ষায় এবং নদী দখলদারদের বিরুদ্ধে হাইকোর্ট যে ঐতিহাসিক রায় দিয়েছে, তার ফলে বগুড়াসহ দেশের সব নদনদী রক্ষায় প্রেক্ষাপট তৈরী হয়েছে। ২৮ ফেব্রুয়ারীর মধ্যেই দেশের সবকটি জেলার জেলা প্রশাসককে নদী দখলকারীদের তালিকা তৈরীর নির্দেশনা দেওয়া হয়েছে। এক্ষেত্রে কোন জেলা প্রশাসক গাফিলতি বা শৈথিল্য করলে তাকে আদালতের কাঠ গড়ায় দাঁড়াতে হবে বলেও তিনি সেমিনারে উপস্থিত জেলা প্রশাসনের কর্মকর্তাদের সামনেই পরিষ্কার হুঁশিয়ারি উচ্চারণ করেন । এদিকে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সমাবেশে ঘোষণা করা হয় , উত্তরের বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশকারী নদনদীর পানি প্রত্যাহার বা পানি প্রবাহে বাধাদানকারী দেশের বিরুদ্ধে রাজনৈতিক অঙ্গনে সোচ্চার ভূমিকা পালন করা হবে । এছাড়া আগামী ২০ ও ২১ মার্চ তারা তিস্তার পানির ন্যায্য হিস্যা দাবি এবং করতোয়া নদীকে দখল ও দূষণের হাত থেকে রক্ষায়ও গড়ে তোলা হবে তীব্র আন্দোলন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ