Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

অপরিকল্পিত নগরায়নে দুর্যোগের ঝুঁকি বাড়ছে

চসিক মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩৪ এএম

অপরিকল্পিত নগরায়নের ফলে দুর্যোগের ঝুঁকি বাড়ছে উল্লেখ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের প্রস্তুতি লাগবে। তিনি বলেন, দেশের সব জেলার মধ্যে প্রাকৃতিকভাবে চট্টগ্রাম যেমন সুন্দর, তেমনি আবার ঝুঁকিপূর্ণও। পাহাড়, নদী, সাগরের কারণে অতি বৃষ্টি ও বন্যা হলে আমাদের শঙ্কায় থাকতে হয়।
তিনি গতকাল (সোমবার) নগর ভবনে দুর্যোগকালীন সময়ে করণীয় ও ক্ষয়ক্ষতি রোধে দায়িত্ব ও কার্যক্রমের ওপর চসিক, বেসরকারি উন্নয়ন সংস্থা সেভ দ্যা চিলড্রেন ইন্টারন্যাশনাল অ্যান্ড ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশানের (ইপসা) মধ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, সেভ দ্যা চিলড্রেনের উপ-পরিচালক মো. মোস্তাক হোসাইন ও ইপসার পক্ষে প্রধান নির্বাহী মোঃ আরিফুর রহমান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
মেয়র বলেন, সিটি কর্পোরেশন দীর্ঘদিন ধরে দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলায় কাজ করে যাচ্ছে। ৪১টি ওয়ার্ডে ফায়ার সার্ভিসের মাধ্যমে কর্পোরেশনের কর্মীদের প্রশিক্ষিত করা হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে ১০০ জন করে দুর্যোগ মোকাবেলা কমিটি রয়েছে। এদিকে নগরীর চাক্তাইয়ে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে চার বেলার খাবার দেয়া হয়েছে বলে জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন