Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

সালাহ-মেসির রাত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম পর্বের ম্যাচ খেলতে বার্সেলোনা দল এখন ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিঁওয়। সেখানকার অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিক দলের বিপক্ষে বাংলাদেশ সময় আজ রাত দুটোয় মাঠে নামবে লিওনেল মেসির দল। একই সময়ে আনফিল্ডে উঠবে দুই লাল বাহিনীর নাচন। সালাহ-ফিরমিনোদের লিভারপুল আতিথ্য দেবে রিবেরি-লেভাদের বায়ার্ন মিউনিখকে।

মেসির রাতে ফুটবলের বড় আগ্রহ থাকে তাকে ঘিরেই। এরপরও আজ রাতে ফুটবল ভক্ততের আলাদা আগ্রহ থাকবে আনফিল্ডের ম্যাচ নিয়ে। একদিকে প্রিমিয়ার লিগে প্রতাপের সঙ্গে এগিয়ে চলা অল রেড বাহিনী, অন্যদিকে বুন্দেসলিগায় বার বার হোঁচট খেতে থাকা ‘দ্য রেড’ খ্যাত বায়ার্ন। টানা সপ্তম লিগ শিরোপা কঠিন করে তুললেও ইউরোপিয়ান আসরে নিজেদের শক্তি প্রদর্শণ কিন্তু ঠিকই অব্যহত রেখেছে নিকো কোভাচের দল। লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গুন ক্লপও জানেন স্বদেশি ক্লাবের শক্তিমত্তা সস্পর্কে। এই দলেই আসরের সর্বোচ্চ (৮) গোলদাতা রবার্ট লেভান্দেভস্কি। ডিফেন্ডার জিরোমি বোয়েটাং পেটের পিড়ায় দলের বাইরে গেলেও শেষ সময় কোচ নিকো কোভাচ জানিয়েছেন, দলের সঙ্গে যাচ্ছেন ফ্রাঙ্ক রিবেরি। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার কথা ছিল ফরাসি উইঙ্গারের। আগের রাতেই বাবা হয়ে যাওয়ায় দলের সঙ্গে যাচ্ছেন রিবেরি। ক্লপের জন্যে যা আরো ভয়ের কবর। এর আগে ২৯ বার বায়ার্নের মুখোমুখি হয়েছেন ক্লপ, জয় মাত্র ৯টি, হার ১৬ ম্যাচেই। ক্লপের বরুশিয়া ডর্টমুন্ড ২০১৩ সালের ফাইনালে হেরে যায় বায়ার্নের কাছে।

ম্যাচটা লিভারপুর মিডফিল্ডার জর্ডান সাকিরির জন্যে হতে যাচ্ছে বিশেষ কিছু। ইন্টার মিলান ও স্টোক সিটি হয়ে লিভারপুলে পা রাখা সুইচ তারকা আড়াই বছর ছিলেন বায়ার্ন মিউনিখে। সাবেক দলের মুখোমুখি হওয়ার আগে কিছুটা স্মৃতিকাতর হয়ে পড়েন ২৭ বছর বয়সী। বায়ার্নের সময়টাকে ‘অসাধারণ’ আখ্যা দিয়ে বলেন, ‘আমি সেখানে যেতে চাই এবং বায়ার্নে গিয়ে জিততে চাই।’

সেটা অবশ্য দ্বিতীয় লেগের হিসাব। এর আগে নিজেদের মাঠে আসরের পাঁচবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে নিজেদের প্রমাণ করতে হবে। শিষ্যদের উদ্দেশে তাই ক্লপের বার্তা, ‘আমরা যে শক্তিশালী- এটাই এখন আমাদের দেখাতে হবে।’ চোটের কারণে ম্যাচে অবশ্য শাকিরির খেলা নিয়ে কিছুটা শঙ্কা রয়েছে। শঙ্কাটা ডিয়ন লেভরনকে নিয়েও। অ্যালেক্স অক্সালেড-চেম্বাররেইন তো খেলতেই পারবেন না। তবে ক্লপের সবচেয়ে বড় দুশ্চিন্তা ভার্গিল ভন ডিককে নিয়ে। নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে যেখা যাবে না ২৭ বছর বয়সী ডাচ সেন্টার ব্যাককে।

নিষেধাজ্ঞার খড়্গ রয়েছে বয়ার্নের ঘাড়েও। যে কারণে সফরে নেই দলের জার্মান স্ট্রাইকার টমাস মুলার। জেরোমে ছাড়াও চোটের কারণে দলে নেই আরিয়ে রবেন, করেন্তিন তলিসোও।

অন্য ম্যাচে প্রতিপক্ষ লিঁও বলেই কিছুটা নির্ভার থাকবে কাতালান সমর্থকরা। আগের ছয় ম্যাচের একটিতেও স্প্যানিশ জায়ান্টদের হারাতে পারেনি লিঁও, হার চার ম্যাচেই। সর্বশেষ বার্সার কাছে হেরেই ২০০৮/০৯ মৌসুমে আসরের শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছিল লিগ ওয়ানের দলকে। তবে প্রতিপক্ষের মাঠে সাবধাণই থাকছে বার্সা। দলের ফরোয়ার্ড ওউসমান দেম্বেলের ভাষ্য তেমনি, ‘ভালো কিছু খেলোয়াড়ের সমন্বয়ে তারা ভালো একটা দল। সেখানে জিততে পারা খুব কঠিন। সিটি এবং পিএসজির বিপক্ষে তারা তার প্রমাণ দিয়েছে।’ স্বতীর্থ স্যামুলেল উমতিতির কাছ থেকেও স্বতর্কবার্তা পেয়েছেন দেম্বেলে। কারণটা স্পষ্ট, ২০১৬ সালে বার্সায় নাম লেখানোর আগে লিঁওতেই ক্যারিয়ার শুরু করেছিলেন ফরাসি ডিফেন্ডার উমতিতি। তবে এদিনও নিজেদের আধিপত্য ধরে রাখতে পারবেন বলে আশাবাদী দেম্বেলে।
আজ রাতে মুখোমুকি
লিঁও : বার্সেলোনা
লিভারপুল : বায়ার্ন মিউনিখ
দুটি ম্যাচই শুরু রাত ২টায়, সরাসরি দেখাবে সনি টেন ১ ও ২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন