Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, ১৬ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

জয়ের সেঞ্চুরিতে দুর্দান্ত জয়

ইংলিশ যুবাদের দুঃস্বপ্নের সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

তিন দিন এক হাতে ছড়ি ঘুরিয়েছে ইংলিশ যুবারা। জিততে হলে গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ দিনে অতিদানবীয় কিছুই করতে হত টাইগার যুবাদের। মাহমুদুল হাসান জয়ের দুর্দান্ত সেঞ্চুরি এবং তানজিদ হাসান ও তৌহিদ হৃদয়ের ফিফটিতে সেটাই করে দেখিয়েছে ভবিষ্যতের তামিম-সাকিব-মুশকিরা। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় যুবা টেস্টে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৩ উইকেটে হারিয়ে সফরকারীদের ‘বাংলাওয়াশ’ করেছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল।

তার মানে, পুরো বাংলাদেশ সফরটাই ইংলিশ যুবাদের জন্য দুঃস্বপ্নের হয়ে রইলো। সফরে একটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলেছে সফরকারীরা। জয় পায়নি একটিতেও। মনে হচ্ছিল শেষ ম্যাচে এসে জয়ের দেখা পেয়ে যেতেও পারে তারা। কিন্তু জয়-হৃদয়-তানজিদরা তা হতে দিলে তো! শেষ দিনে টাইগার যুবাদের হুঙ্কারে চরমভাবে ধরাশায়ী সফরকারীরা।
আগের দিন ৮ উইকেটে ২২৩ রান তুলে বাংলাদেশের সামনে ৩৩৩ রানের লক্ষ্য ঠিক করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। বিশাল লক্ষ্যে ঐদিনই ৩৪ রানে ১ উইকেট হারায় বাংলাদেশ। শেষ দিনে ৯ উইকেট হাতে নিয়ে বাংলাদেশকে করতে হতো আরো ২৯৯ রান। সেই বিশাল লক্ষ্য ৩ উইকেট হাতে রেখেই পূরণ করে বাংলাদেশ।

এই জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মাহমুদুল হাসান জয়। ৬৭ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে তানজিদের বিদায়ের পর পারভেজ হোসেন ইমনের (৩৭) সঙ্গে জয়ের ৫৪ রানের জুটি বাংলাদেশকে আশা দেখায়। সেই আশা আরো উজ্জ্বল হয় চতুর্থ উইকেটে তৌহিদ-জয়ের ১৪২ রানের জুটিতে। এরপর ১৯ রানের ব্যবধানে আউট হন হৃদয় (১৪৫ বলে ৭৬) ও দলপতি আকবর। ২২৪ বলে ১৩ চারে ১১৪ রানের ঝকঝকে ইনিংস খেলে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হন প্রথম ইনিংসেও সর্বোচ্চ ৭৪ রান করা জয়। লক্ষ্যে পৌঁছাতে তখন বাংলাদেশের চাই মাত্র ৭ রান। শাহাদাত হোসেনকে হারিয়ে সেই লক্ষ্যে সহজেই পা রাখে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ : ৩৩৭ ও ২২৩/৮ ডিক্লে.।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ : ২২৮ ও (লক্ষ্য ৩৩৩, আগের দিন ৩৪/১) ৯৩.৫ ওভারে ৩৩৩/৭ (তানজিদ ৫১, পারভেজ ৩৭, মাহমুদুল ১১৪, হৃদয় ৭৬, আকবর ৫, শাহাদাত ২০, রুহেল ৪*, মিনহাজুর ৩*; ফিঞ্চ ২/৬০, অলড্রিজ ২/৭৯, কাদরি ২/৬১, বল্ডারসন ০/১৯, হলম্যান ১/৪৭, হিল ০/৩৪, গোল্ডসওয়ার্থি ০/৩১)।
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৩ উইকেটে জয়ী।
ম্যাচসেরা : মাহমুদুল হাসান জয় (বাংলাদেশ)।
সিরিজ : ২ ম্যাচ সিরিজে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২-০তে জয়ী।
সিরিজসেরা : মিনহাজুর রহমান (বাংলাদেশ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন