Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

ট্রাম্পের জরুরি অবস্থা ঠেকাতে ১৬ রাজ্যে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:২১ এএম

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণাকে চ্যালেঞ্জ দেশটির ১৬টি রাজ্যে মামলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেচারার নেতৃত্বে ক্যালিফোর্নিয়ার ডিস্ট্রিক্ট কোর্টে সোমবার বিকেলে মামলাগুলো দায়ের করা হয়। খবর: বিবিসি, আলজাজিরা ও সিএনএন।

রিপাবলিকানদের দেয়াল নির্মাণ সিদ্ধান্তে প্রতিবাদে গত সপ্তাহের ছুটির দিনে যুক্তরাষ্ট্রে হাজারো মানুষ বিক্ষোভ করেন।

এক বিবৃতিতে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেচারা জানান, ট্রাম্প প্রশাসনের সংবিধান লঙ্ঘনের বিরুদ্ধে তারা মামলাগুলো করেছেন।

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প যা করছেন, তা সংবিধান অবমাননা এবং আইনের শাসনের জন্য বড় ধরনের হুমকি। তিনি নিজেও জানেন সীমান্ত দেয়াল নির্মাণ নিয়ে কোনো সঙ্কট নেই। জরুরি অবস্থা জারিও কোনো প্রয়োজন ছিল না। ট্রাম্প সম্ভবত এও জানেন, আদালতে তিনি এবারও হারবেন।’

এর আগেই জেভিয়ার বেচারা বলেছিলেন, তার রাজ্য এবং অন্যদের নিয়ে তিনি আইনি লড়াইয়ের পক্ষে। কারণ, আইনি ব্যবস্থার মাধ্যমে সেনা প্রকল্প, দুর্যোগ সহায়তাসহ বিভিন্ন উদ্দেশে আমেরিকানদের অর্থ চুরি বন্ধ করতে চান তারা।
এ মামলায় ক্যালিফোর্নিয়ার সঙ্গে আছেন কলোরাডো, কানেকটিকাট, ডেলাওয়ার, হাওয়াই, ইলিনয়, মেইন, মেরিল্যান্ড, মিশিগান, মিনেসোটা, নেভাদা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নিউইয়র্ক, অরিগন ও ভার্জিনিয়ার অ্যাটর্নি জেনারেল।

জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্তের পর ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আগেও একাধিক মামলা হয়েছে। সেন্টার ফর বায়োলজিক্যাল ডাইভার্সিটি, বর্ডার নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটসসহ একাধিক গ্রুপ এ মামলা করেছে।

জরুরি অবস্থা ঘোষণার কারণে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য পর্যাপ্ত বরাদ্দ পেতে বিরোধীদের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে না ট্রাম্পকে।

হোয়াইট হাউস জানায়, এ ক্ষমতাকে কাজে লাগিয়ে সামরিক খাতের নির্মাণ প্রকল্পের ৩৬০ কোটি ডলার, মাদকবিরোধী প্রকল্পের ২৫০ কোটি ডলার এবং ট্রেজারি বিভাগের ৬০ কোটি ডলার দেয়াল নির্মাণে বরাদ্দ দিতে পারবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫ বিলিয়ন ডলার বাজেট অনুমোদনে ব্যর্থ হয়ে সরকারি ব্যয় বরাদ্দ বিলে সই করতে ট্রাম্প অস্বীকৃতি জানান। এরপর গত ২১ ডিসেম্বর থেকে অচলাবস্থার মুখে পড়ে যুক্তরাষ্ট। ৩৫ দিন পর সেই অচলাবস্থার অবসান হয়।

ব্রেনান সেন্টার জানায়, ১৯৭৮ থেকে ২০১৮ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে ৫৮বার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ