Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

আখেরি মোনাজাতে শেষ হল দ্বিতীয় পর্বের ইজতেমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:২২ পিএম

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে সাদ অনুসারীদের ইজতেমায় আত্মশুদ্ধি, সব বালা-মুসিবত থেকে হেফাজত ও আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখো মুসল্লির আকুতিতে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সাদ অনুসারী বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা শামীম। দুপুর ১২টা ২ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। চলে দীর্ঘ ১৬ মিনিট। আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়।মোনাজাতে সাদ অনুসারীরা, এ সময় দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে ফরিয়াদ জানায় সমবেত ধর্মপ্রাণ মুসল্লিরা। আল্লাহ দরবারে আকুতি মিনতি করে চোখের পানিতে বুক ভাসায় তারা। আমিন,আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় মিনতি জানান তারা।

যানবাহন না পেয়ে মোনাজাতে অংশ নিতে মঙ্গলবার ভোর থেকেই মুসল্লিরা পায়ে হেঁটে ইজতেমার ময়দানে পৌঁছান। মুসল্লিরা ময়দানের আশপাশের গলি-রাস্তা, পার্শ্ববর্তী বাসাবাড়ি, কল-কারখানা ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল ও কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতে অংশ নেন। এছাড়াও তুরাগ নদে নৌকায় বসেও বিভিন্ন বয়সের বিভিন্ন পেশার ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নেন।

মঙ্গলবার বাদ ফজর উর্দুতে বয়ান করেন দিল্লির হাফেজ ইকবাল নায়ার। পরে বাংলায় তরজমা করেন বাংলাদেশের ওসামা বিন ওয়াসিফ। সকাল ১০টার দিকে উর্দু ভাষায় হেদায়েতি বয়ান করেন দিল্লির মাওলানা শামীম এবং বাংলায় তা তরজমা করেন মাওলানা আশরাফ আলী। পরে দিল্লির মাওলানা শামীম কিছু কথা বলে আখেরি মোনাজাত পরিচালনা করেন।

তুরাগ তীরে অনুষ্ঠিত সাদ অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাতে অনেক নারী মুসল্লিরা অংশ নিয়েছেন। বিভিন্ন এলাকা থেকে আসা নারী মুসল্লিরা ইজতেমা ময়দানের আশপাশে, কল-কারখানা ও বাসা-বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নেন।

এবারের ইজতেমায় ভারত, পাকিস্তান, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, ফিলিপিন, ইন্দোনেশিয়া ও চীনসহ তাবলিগ জামাতের অনেক বিদেশি মেহমান অংশগ্রহণ করেন।

এর আগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বাদ ফজর আম বয়ানে শুরু হয় ৫৪ তম বিশ্ব ইজতেমা। শনিবার (১৬ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতসহ ইজতেমা পরিচালনা করেন ‘আলমি শূরা’ কর্তৃপক্ষ। পরে রোববার (১৭ ফেব্রুয়ারি) থেকে মঙ্গলবার আখেরি মোনাজাতসহ ইজতেমা পরিচালনা করছেন সাদ অনুসারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতেমা

১৯ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ