Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

সূফীবাদই ইসলামের প্রাণশক্তি- সৈয়দ সাইফুদ্দীন আহমদ

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতির (সূফীজ) চেয়ারম্যান ও মাইজভাÐার দরবারের সাজ্জাদানশীন শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী বলেছেন, ইসলামের শান্তি, মানবতা ও ইনসাফের দর্শন হলো সূফীবাদ। সূফীবাদই ইসলামের প্রাণশক্তি। গত শুক্রবার ‘দি ইন্টারন্যাশনাল একাডেমিক সেন্টার অব সূফী অ্যান্ড অ্যাসথেটিক স্টাডিজে’র উদ্যোগে উত্তর আফ্রিকা মরক্কোর ফেজে কনগ্রেস প্যালেস ইন এসেম্বল আর্টিসেনালে তিন দিনব্যাপী অনুষ্ঠিত সূফী সম্মেলনে তিনি এসব কথা বলেন। সাইফুদ্দীন আল্-হাসানী বলেন, একশ্রেণীর উগ্রপন্থী মানুষ সূফীবাদ বাদ দিয়ে সন্ত্রাসী ধারায় ইসলাম প্রতিষ্ঠার ব্যর্থ চেষ্টা চালাচ্ছে। জঙ্গীবাদ সমাজ-দেশ-জাতি ও মানবতার শত্রæ। জঙ্গীবাদ ধ্বংস ছাড়া কল্যাণ বয়ে আনতে পারে না। জঙ্গীবাদ উত্থানে মূলতঃ আধিপত্যবাদীদের রাজনৈতিক প্রতিহিংসা ও প্রভুত্ব কায়েম বা দুর্বলের উপর সবলের অত্যাচার-নির্যাতন, নিপীড়িনই অনেকাংশে দায়ী।
অনুষ্ঠানে বিশ্বনেতৃবৃন্দের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন মরক্কো ফেজের শায়খ মুহাম্মদ বিন আবদুল্লাহ, ইংল্যান্ডের ডক্টর রোন গেভস, যুক্তরাষ্ট্রের ডক্টর মার্সিয়া হারম্যানসন, শায়খ ডক্টর আজিজ আল্ কাব্বাতি ইদ্রিসী, ডক্টর এলান গর্ডলেস, ইংল্যান্ডের শেখ আহমদ দাব্বাগ, শায়খ খাজা মুহাম্মদ আরশাদ সূফী, শেখ ফাদ্বিল আল্ গিলানী, মিশরের শায়খ আবদুল বাক্বী মুহাম্মদ আল্ হাবিবী, শায়খ মাওলানা হাশিম আল্ বালগীতি, জার্মানির শায়খ হাসান দিয়াক, আলজেরিয়ার শায়খ আহমদ আদ্দাব্বাগ, ভারতের শায়খ আম্বর চিশতী, ড. জেমস্ মিলার, মিশরের মুহাম্মদ ছালামা, লেবাননের ড. মুহাম্মদ হেলমি, শেখ মুহাম্মদ নাজিম আদিল নক্সবন্দী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ