Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

ভারতে না গিয়ে সউদী ফিরলেন যুবরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:২২ পিএম

পাকিস্তান সফর শেষ করে ভারতে না গিয়েই আচমকা দেশে ফিরে গেছেন সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সোমবার স্থানীয় সময় রাতে যুবরাজের ভারত পৌঁছানোর কথা থাকলেও শেষ মুহূর্তে তিনি ইসলামাবাদ থেকে সরাসরি দিল্লি না যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। সউদী কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে যুবরাজ সালমানের সউদী থেকে দিল্লিতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।
প্রতিবেদনে বলা হয়, চলমান কাশ্মির ইস্যুতে ভারতীয়দের সংবেদনশীলতা উপলব্ধি এবং দিল্লির কৌশলগত তৎপরতা অনুধাবনের জন্যই তিনি সরাসরি পাকিস্তান থেকে দেশে ফিরে গেছেন। তবে তিনি দিল্লি সফর বাতিল করেন নি। সউদী থেকে তোর মঙ্গলবার ভারত সফরে আসার কথা রয়েছে।
এদিকে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, চলমান কাশ্মির ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন যাবত দ্বন্দ্ব রয়ে গেছে। আর তাই এই ইস্যুতে সন্ত্রাসবাদ প্রসঙ্গে ভারতের বর্তমান অবস্থানকে আরও ব্যাপকভাবে উপলব্ধি করতে চায় রিয়াদ।
অপরদিকে পাকিস্তানের সঙ্গে ইতোমধ্যে ২০ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছে সউদী আরব। এই চুক্তির মধ্যে মূল বন্দর নগরী গাওয়াদারের তেল পরিশোধনে মোট ৮ বিলিয়ন ডলার বিনিয়োগের বিষয়ও রয়েছে। তাছাড়া দেশের জ্বালানি, পেট্রোকেমিক্যালস এবং খনি খাতে বাকি অর্থ বিনিয়োগে সম্মত হয়েছে পাকিস্তান ও সউদী কর্তৃপক্ষ।
উল্লেখ্য, পাকিস্তান দিয়েই দক্ষিণ এশিয়া এবং চীনে বেশ কয়েক দিনের সফর শুরু করেছিলেন সউদী যুবরাজ। ক্রাউন প্রিন্স হিসেবে পাকিস্তানে এটিই মোহাম্মদ সালমানের প্রথম সফর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুবরাজ


আরও
আরও পড়ুন