Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

প্যারিসে এশিয়া সেরা ‘কমলা রকেট’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:১৬ পিএম

গত বছরের জুনে ইমপ্রেস টেলিফিল্মের ‘কমলা রকেট’ চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার পর দর্শক ও সমালোচক মহলের প্রশংসায় সিক্ত হয়। তরুণ নির্মাতা নূর ইমরান মিঠু পরিচালিত চলচ্চিত্রটি দেশে প্রশংসিত হওয়ার পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত, প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। দিন কয়েক আগেই ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত আমার ভাষার চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র হিসেবে হীরালাল সেন পদক জিতে নেয় ‘কমলা রকেট’। সেই আনন্দের রেশ কাটতে না কাটতেই এবার ফ্রান্সের ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য এশিয়ায় দারুণ সাফল্য দেখালো চলচ্চিত্রটি। সদ্য সমাপ্ত চলচ্চিত্র উৎসবটির ষষ্ঠ আসরের প্রধান পুরস্কার জুরি প্রাইজ জিতে নিয়েছে ‘কমলা রকেট’। বিষয়টি নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম।
ফ্রান্সের রাজধানী প্যারিসে ফেস্টিভ্যাল দ্যু ফিল্ম দ্য এশিয়ায় পর্দা ওঠে ১২ ফেব্রুয়ারি। ছয় দিনব্যাপী এই উৎসবে প্রদর্শিত হয় এশিয়ার তরুণ নির্মাতাদের চলচ্চিত্র। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার নির্মাতাদের চলচ্চিত্রকে পেছনে ফেলে আসরের প্রধান পুরস্কার জুরি প্রাইজ জিতে নেয় বাংলাদেশের ‘কমলা রকেট’। উৎসবে পাব্লিক প্রাইজ পেয়েছে হার্দিক মেহতা পরিচালিত ভারতীয় চলচ্চিত্র ‘কামিয়াব’। এছাড়া ‘আবু’ চলচ্চিত্রর জন্য স্টুডেন্ট জুরি প্রাইজ অর্জন করেছে পাকিস্তানের আরশাদ খান।
কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের মৌলিক এবং সাইপ্রাস শিরোনামের দুটি গল্প অবলম্বনে যৌথভাবে ‘কমলা রকেট’র চিত্রনাট্য লিখেছেন শাহাদুজ্জামান ও নূর ইমরান মিঠু। চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিম, সুজাত শিমুল, জয়রাজ, সেওতি, সামিয়া সাঈদ, ডমিনিক গোমেজ, বাপ্পা শান্তনু, শহীদুল্লাহ সবুজ, আবু রায়হান রাসেল সহ অনেকে। ‘কমলা রকেট’ মূলত একটি স্টিমারের নাম। এই স্টিমারটিই পুরো বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। চলচ্চিত্রটির পুরো শুটিং হয়েছে নদীপথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ