Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

উত্তেজনা কমাতে জাতিসংঘের সাহায্য চায় পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:১৫ পিএম

কাশ্মীরে আত্মঘাতী হামলায় একটি আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হওয়ায় ভারতের সঙ্গে উত্তেজনা কমাতে জাতিসংঘের মহাসচিবের কাছে অনুরোধ করেছে পাকিস্তান। মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি এ অনুরোধ করেন। পুলওয়ামারে ওই হামলার দায় পাকিস্তানের ওপর চাপালেও তা অস্বীকার করছে দেশটি।
আগামী মে মাসে ভারতের জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। হামলার ঘটনায় পাকিস্তানকে উপযুক্ত জবাব দেয়ার অঙ্গীকার করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এতে পারমাণবিক সমৃদ্ধ দেশ দুটির মধ্যে সংঘাতে আশঙ্কা বাড়ছে। জাতিসংঘের মহাসচিবের কাছে লেখা এক চিঠিতে কুরাইশি বলেন, পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বলপ্রয়োগের হুমকির পর আমাদের এ অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। এ বিষয়ে জরুরি ভিত্তিতে আমি আপনার মনোযোগ আকর্ষণ করছি। তিনি বলেন, উত্তেজনা কমাতে পদক্ষেপ গ্রহণ জরুরি হয়ে পড়েছে। কাজেই পরিস্থিতি শান্ত করতে জাতিসংঘ অবশ্যই পদক্ষেপ নেবে। পাক পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, ঘরোয়া রাজনীতির কারণে প্রতিশোধমূলক ভাষা ব্যবহার করছে ভারত।
তদন্তের আগেই ভারত পাকিস্তানের ওপর দোষ চাপাচ্ছে বলে অভিযোগ করেন কুরাইশি। তিনি বলেন, পুলওয়ামা ঘটনায় ভারতকে একটি উন্মুক্ত ও বিশ্বাসযোগ্য তদন্ত করতে হবে। সূত্র: দ্য ডন।

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন