Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, ১৬ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

ডিজিটাল গ্যাংস্টার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ যুক্তরাজ্য পার্লামেন্টের তোপের মুখে পড়েছেন। ‘ফেসবুক’কে ‘ডিজিটাল গ্যাংস্টার’-এর সঙ্গে তুলনা করে প্রবল সমালোচনা করেছে পার্লামেন্ট। পার্লামেন্টের রিপোর্টে বলা হয়েছে, জেনেশুনে ইচ্ছাকৃত ভাবেই মানুষের ব্যক্তিগত গোপনীয়তা ভেঙে ফেলছে ফেসবুক। প্রাইভেসি ও প্রতিযোগিতা সংক্রান্ত আইন লঙ্ঘন করছে। ফেসবুকের এই ভূমিকাকে ‘ডিজিটাল গ্যাংস্টার’ হিসেবে উল্লেখ করা হয়।
যুক্তরাজ্যের ডিজিটাল, কালচার, মিডিয়া ও স্পোর্টস সংক্রান্ত এক কমিটি ১৮ মাস ধরে তদন্ত চালিয়ে এই রিপোর্ট তৈরি করে। ভুয়া খবর, ভুল তথ্যে ভরা খবর ফেসবুকে যা শেয়ার হয়েছে, তা পর্যবেক্ষণ করেই এই রিপোর্ট প্রস্তুত করা হয়েছে। ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গের বিরুদ্ধেও পার্লামেন্ট অবমাননার অভিযোগ আনা হয়েছে। কারণ, সমন পেয়েও তিনি ব্রিটেনের সংশ্লিষ্ট ওই কমিটির সামনে হাজির হননি। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পার্লামেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ