Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, ১৬ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

বিশ্বযুদ্ধ নায়কের বিদায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

১৯৪৫ সালের ১৪ আগস্ট। নিউ ইয়র্কের টাইমস স্কোয়ার। লোকটার মাথায় টুপি আর গায়ে কালো পোশাক। দেখলে বেশ চেনা যাচ্ছে তিনি একজন নাবিক। আচমকা কাছাকাছি চলে এলেন এক তরুণীর। তার পরনে সাদা অ্যাপ্রন। পেশায় তিনি একজন নার্স। পায়ে জুতো আর লম্বা সাদা মোজা। তার পরেই সেই অমর হয়ে যাওয়া মুহূর্ত। সাদা আর কালো মিশে যাওয়ার মুহূর্ত। যে মুহূর্তে সাদা অ্যাপ্রন আর কালো কোট ডুবে যায় গভীর চুম্বনে।
অচেনা অজানা নার্সকে জড়িয়ে ধরে চুম্বন করছেন এক নাবিক, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরেই তোলা ওই ছবি রয়ে গেছে প্রায় অমর চিত্রকথা হয়ে। অনেক পরে পাওয়া গিয়েছিল সেই নাবিক যুবক আর সেই তরুণী নার্সের পরিচয়। তিন বছর আগে ৯২ বছর বয়সে প্রয়াত হয়েছিলেন সেই ছবির নায়িকা গ্রেটা ফ্রিডম্যান। এ বার প্রয়াত হলেন সেদিনের সেই নাবিক জর্জ মেন্ডোসা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫। জন্মদিনের দু’দিন আগে, গত ১৭ ফেব্রুয়ারি, রোববার আচমকা হার্ট অ্যাটাকে মারা যান তিনি।
১৯৪৫ সালে আমেরিকার সেনার কাছে আত্মসমপর্ণ করে অক্ষশক্তির অন্যতম বড় শরিক জাপান। সেই খবর পাওয়ার পরেই রাস্তায় ঢল নামে নিউইয়র্কবাসীর। তাদের মধ্যেই ছিলেন ২১ বছরের গ্রেটা ও মেন্ডোসাও। মেন্ডোসারও বয়স তখন ২১। সেই বিজয়ের উল্লাসের মধ্যেই আচমকা দৌড়ে এসে আনন্দে আত্মহারা জর্জ মেন্ডোসা চুমু খেয়েছিলেন গ্রেটার কোমর জড়িয়ে ধরে। টাইমস স্কোয়ারের কাছেই রেডিও সিটি মিউজিক হলে একটি কনসার্ট শুনতে গিয়েছিলেন তিনি। আনন্দের উচ্ছ্বাসে সেখান থেকেই দৌড়ে বেরিয়ে আসেন তিনি। গ্রেটা ও জর্জের সেই চুম্বনরত ছবিটি তুলেছিলেন চিত্রসাংবাদিক আলফ্রেড আইজেনস্টাট। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বযুদ্ধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ