Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধলেশ্বরী নদী দখলে তিন প্রতিষ্ঠানসহ ৩৭ ব্যক্তি

হাইকোর্টে নদী রক্ষা কমিশনের প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ধল্লা মৌজা সংলগ্ন ধলেশ্বরী নদীর প্রায় ৩০ একর জমি অবৈধভাবে দখল করে আছে তিন প্রতিষ্ঠানসহ ৩৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এসব অবৈধ দখলকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির নামের একটি তালিকা করে একটি প্রতিবেদন হাইকোর্টে জমা দিয়েছেন হাইকোর্টে জমা দিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশন ও মানিকগঞ্জের জেলা প্রশাসক (ডিসি)। প্রতিবেদনে তিন প্রতিষ্ঠানসহ নদী দখলে ৩৭ ব্যক্তির নাম ওঠে এসেছে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ তালিকা দাখিল করা হয়। পরে আদালত এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য আগামী ২৫ ফেব্রুয়ারি দিন ধার্য করেন বলে ইনকিলাবকে জানিয়েছেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ। গত সোমবার হাইকোটের্র দাখিলকৃত প্রতিবেদনে ধলেশ্বরী নদী রক্ষায় এক গুচ্ছ সুপারিশ করেছে নদী রক্ষা কমিশন। এক মাসের মধ্যে ধলেশ্বরী নদীর তীরস্থ সরকারি খাস জমি হতে সকল ধরনের দোকানসহ অবৈধ স্থাপনা উচ্ছেদে মানিকগঞ্জ জেলা প্রশাসক ও বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন। এই উচ্ছেদ কার্যক্রম ধলেশ্বরী নদীসহ ঢাকা ও তার চারপার্শ্বে অন্যান্য নদী বুড়িগঙ্গা, আদি বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ, বংশী ও বালু নদীর ক্ষেত্রে অব্যাহতভাবে পরিচালিত হবে। এই উচ্ছেদ কার্যক্রম ডেল্টা প্ল্যান ২১০০ এর অধীনে সীমানা নির্ধারণ ও উচ্ছেদ কর্মসূচির অন্তর্ভুক্ত হিসেবে চলমান থাকবে।
অবৈধ দখলদার তিন প্রতিষ্ঠান হলো- মানিকগঞ্জ পাওয়ার জেনারেশনস লিমিটেড, জাগরণী চক্র ও পেন্টা প্রোপার্টিজ লিমিটেড। প্রতিবেদন বলা হয়, দুটি বেসরকারি সংস্থা, একটি ক্লাব এবং ৪৬ জন ব্যক্তি ধলেশ্বরী নদীর মোট ২৯ দশমিক ৬০ একর জমি দখল করে। এছাড়াও একটি বেসরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রসহ তিনটি প্রতিষ্ঠান ও ৩৪ ব্যক্তির নাম ওঠে এসেছে। জমি অধিগ্রহণকারী ব্যক্তি ও সংগঠনগুলো হলো-কালাম মিয়া, আবেদ আলী, শামসুল হক, বাখিরন, ইব্রাহিম মিয়া, নোমাজ আলী, ইদ্রিস আলী, আখিয়া খাতুন, আনোয়ার বেগম, আলী আকবর, সাহেদ আলী, শামসুদ্দিন, রফিকুল ইসলাম, আব্দুল আলী, জিন্নাত আলী, আব্দুল জলিল, সুন্দর আলী, দেলোয়ার হোসেন ও জিয়াউদ্দিন আহমেদ; মানিকগঞ্জ পাওয়ার জেনারেশনস লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক তাহজীব আলম সিদ্দিকী, জুলফিকার , জাগগনি চক্রের পক্ষে পরিচালক আজাদুল কবির আরাজু, আবদুল বেকেক, কামার উদ্দিন, আব্দুল খালেক, রিয়াজ উদ্দিন ও আবেদ আলী, আবু তাহের মোল্লা, জগ্রু, ছালিম ও নিজাম উদ্দিন মনিরুল ইসলাম।
আবদুল মজিদ মোল্লা, আবদুল হক ও মোস্তাক আহমেদ, আবদুল হক, মোস্তাক আহমেদ ও শাকিল আহমেদ, ইদ্রিস মোল্লা, পেন্টা প্রোপার্টি লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালককে এম আখতারুজ্জামান, মোহসীন, আবদুল হামিদ ও সিদ্দিকুর রহমান, হাবিবুর রহমান মোল্লা ও রাকি বেলা আক্তার, মোসলেম উদ্দিন, আব্বাস আলী, সারবত আলী, তোফাজ্জল হোসেন, কালাম মিয়া, আবেদ আলী, শামসুল হক, বাখিরন, ইব্রাহিম মিয়া, নোমাজ আলী, ইদ্রিস আলী, আছিয়া খাতুন, আনোয়ারা বেগম, আলী আকবর, ফরিদ আহমেদ, মানিকগঞ্জের ডিসি অফিসার মো. রমজান আলী। রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ অবৈধ দখলদার উচ্ছেদের নির্দেশনা চেয়ে আদেশ দেয়ার আর্জি জানান। গত বছরের ১৪ জুলাই ধলেশ্বরী নদী দখল নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে রিট করে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ। রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট আদেশ দেন এবং রুল জারি করেন। রুলে মানিকগঞ্জের ধলেশ্বরী নদীকে আরএস রেকর্ড অনুযায়ী তার মূল সীমানা রক্ষার্থে বিবাদীদের জবাবও চান হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ