Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

”আমি অনিন্দিতা” একজন তরুণীর আত্মজীবনী নিয়ে লেখা উপন্যাস

মোঃ ইকরাম | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৩৬ পিএম

দুইবার সাহিত্য পুরস্কার প্রাপ্ত ফাতিমা রুমির এবারের বইমেলাতে প্রকাশিত বইয়ের নাম আমি অনিন্দিতা। বইটি আলোঘর প্রকাশনা হতে বের হয়েছে। মেলাতে ৪৪০-৪৪১ স্টলে বইটি পাওয়া যাচ্ছে। বইটির মুদ্রিত মূল্য: ২৫০টাকা।

এবারের বইটি তার জীবনের ছায়া থেকে লেখা গল্প। বইটি সম্পর্কে লেখিকা বলেন, লেখা শুরু করার আগে আমার কিশোরী বয়সে লেখা ডায়েরিগুলো সব মনোযোগ দিয়ে পড়েছিলাম, কারণ একটা কিশোরী মেয়ের চরিত্র ফুটিয়ে তুলতে হলে আমাকে কিশোরী বেলায় ফিরে যেতে হবে। ডায়েরিগুলো অনেক বছর পর পড়ে সত্যিই কিশোরী আমাকে ফিরে পেয়েছিলাম। যাত্রাবাড়ীর দনিয়াতে বেড়ে উঠা ইংরেজি সাহিত্যের ছাত্রী এ লেখিকা এখন পর্যন্ত তার লেখা বইয়ের জন্য দুইবার পুরস্কৃত হয়েছেন। ২০১৫ সালে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার এবং ২০১৮ সালে এক্সিম ব্যাংক অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেয়েছেন। ব্যক্তিগত জীবনে লেখিকা বর্তমানে রোজ হ্যাভেন গ্রামার স্কুলে প্রধান শিক্ষিকার দায়িত্বপালন করছেন।

লেখিকার সাথে আলাপচারিতাতে জানা যায়, তার লেখার মূল অনুপ্রেরণা তার বাবা মোঃ গোলাম ওয়ারেছ এবং জনপ্রিয় সাহিত্যিক হুমায়ুন আহমেদ।

আমি অনিন্দিতা উপন্যাসটি একজন তরুণীর আত্নজীবনী নিয়ে লেখা। এ প্রজন্মের একটি মেয়ের কৈশোর, বেড়ে ওঠা,তীব্র আবেগ,প্রেম-ভালোবাসা, তারপর সংসার জীবনের নিটোল কাহিনী। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র অনিন্দিতার কখনো তীব্র আবেগের জোয়ারে ভেসে যাওয়া, কখনো বাস্তবতাকে মেনে নেওয়া গল্পকে দিয়েছে নতুনত্ব।সমাজে প্রতিষ্ঠা পাওয়ার এক দুর্বিণীত মোহ কখনো কখনো একান্ত আপনজনকেও দূরে ঠেলে দেয়। কিন্তু একজন প্রেমময় নারী অট্টালিকা চায় না, শুধু স্বপ্ন দেখে ভালোবাসার ছোট্ট একটি ঘর। এই স্বপ্নকে যখন প্রিয়জন ছুঁতে পারে না তখনই দুটি আত্না দুইদিকে ছিটকে যায়। নারী নিগ্রহের শিকার হয়, বাধ্য হয় ছেড়ে যেতে একান্ত প্রিয়জনকে। তারপর কী হয়? চলমান সমাজের আটপৌরে এ গল্প অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় আমি অনিন্দিতাতে তুলে ধরা হয়েছে।

বইটির অনলাইনে বইবাজার.কম হতে পাওয়া যাবে। অনলাইন প্রাপ্তির লিংকঃ http://bit.ly/ami-anindita

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ