Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএস কর্মী শামিমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৩৯ পিএম

সিরিয়ার সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামিমা বেগমের নাগরিকত্ব বাতিল করল ব্রিটেন। তবে সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করতে পারবে শামিমার পরিবার। ব্রিটেন সরকারের দেওয়া তথ্যের বিরুদ্ধে করা প্রতিবেদনে আইএস কর্মী শামিমার এই নাগরিকত্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে সিরিয়ার একটি আশ্রয় কেন্দ্রে থাকা শামিমার নাগরিকত্ব বাতিলের বিষয়টি জানানো হয়। ব্রিটিশ মন্ত্রণালয় থেকে এ চিঠিটি ইতোমধ্যে শামীমার পরিবারের কাছেও পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, ‘আপনাদের মেয়ে শামিমা বেগমের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে। এ সিদ্ধান্ত নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। আপনারা চাইলে শামিমার এই নাগরিকত্ব ইস্যুতে আদালতের দ্বারস্থ হতে পারেন।’
এর আগে ২০১৫ সালে লন্ডন থেকে সিরিয়া গিয়ে জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দিয়েছিলেন সদ্য নাগরিকত্ব হারানো শামিমা। সে সময় তার বয়স ছিল মাত্র ১৫ বছর। বর্তমানে ১৯ বছর বয়সী শামিমা এক সন্তানের মা। এর আগেও তার দুটি সন্তানের জন্ম হয়েছিলো। তবে সে সময় অপুষ্টিতে তার সেই দুই সন্তান মারা যায়। বর্তমানে জাতিসংঘ নিয়ন্ত্রিত সিরিয়ার একটি শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন তিনি। চলতি সপ্তাহেই তিনি তার তৃতীয় পুত্র সন্তানের জন্ম দেন।
উল্লেখ্য, ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে শামিমার পরিবারকে অনুরোধ করা হয়েছে যে, তারা যেন মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তটি খুব শিগগিরি শামিমা বেগমকে জানিয়ে দেয়। কেননা আদালতে আবেদনের জন্য তাদের হাতে খুব বেশি সময় বরাদ্দ নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ