Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

ভারতের সাথে সম্পর্কে ভারসাম্য রাখছেন সউদী যুবরাজের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:৪৪ পিএম

সদ্য পাকিস্তান সফর করে ভারতে এসেছেন সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান আবদুল আজিজ আল সউদ। পুলওয়ামাকাণ্ডের পর যে সফর অন্য তাৎপর্য বহন করছে। এই পরিস্থিতিতে কিছুটা ভারসাম্যের পথেই হাঁটলেন সউদী যুবরাজ। পাকিস্তানকে ‘বন্ধু রাষ্ট্র’ বলে আসার পর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘বড় ভাই’ বলে অভিহিত করলেন তিনি।
পুলওয়ামার ঘটনার পর দু’দিনের সফরে গিয়ে পাকিস্তানে বড় বিনিয়োগের ঘোষণা দিয়ে এসেছেন। আঞ্চলিক শান্তি রক্ষার জন্য তাদের প্রসংশাও করেছেন। তার পরেই এক দিনের জন্য দিল্লিতে এসে সউদী আরবের রাজপুত্র মোহাম্মদ বিন সালমান বললেন, ‘ভারত আর সউদী আরবের মধ্যে সম্পর্কটা রয়েছে একেবারে ডিএনএ-তে।’
দিল্লির বিমানবন্দরে নামার পর মঙ্গলবার সন্ধ্যায় সব প্রোটোকল ভেঙে সউদী যুবরাজকে জড়িয়ে ধরে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরে টুইটে প্রধানমন্ত্রী মোদী লেখেন, ‘এই সফর দ্বিপাক্ষিক সম্পর্কে একটি নতুন অধ্যায়ের সূচনা করল।’
বুধবার সকালে সউদী রাজপুত্রকে আনুষ্ঠানিক ভাবে অভ্যর্থনা জানানো হয় রাষ্ট্রপতি ভবনে। এ দিনই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক বসবেন সউদী যুবরাজ। সেখানে পুলওয়ামা কান্ড ও ভারতীয় উপমহাদেশে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপের প্রসঙ্গটি উঠবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের খবর। বৈঠকের পর যৌথ বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী মোদী ও যুবরাজ।
যুবরাজের সঙ্গে এসেছেন সউদী আরবের মন্ত্রিসভার কয়েক জন গুরুত্বপূর্ণ সদস্য। এসেছে বড়সড় একটি বাণিজ্যিক প্রতিনিধিদলও। ২০১৭-’১৮ অর্থবর্ষে ভারত ও সউদীর দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২ হাজার ৭৪৮ কোটি মার্কিন ডলার। দ্বিপাক্ষিক বাণিজ্যের নিরিখে ভারতের চতুর্থ ঘনিষ্ঠতম দেশ সউদী। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Osman goni ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:১০ পিএম says : 0
    Soudijubraj ato bequp je indiar nongramite mete uthbe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন