Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

ফিলিস্তিনিদের জন্য অর্থ উত্তোলনে মার্কিন কংগ্রেসম্যান ইলহান ওমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের কংগ্রেসওম্যান ইলহান ওমার ফিলিস্তিনের হামাসের সাথে সংযুক্ত ‘আমেরিকান-ইসলামিক রিলেশান (সিএআইআর)’ নামের একটি সংগঠনের জন্য অর্থ উত্তোলন করার কাজে সম্পৃক্ত হয়েছেন। চলতি বছরের ২৩ মার্চ সংগঠনটির বার্ষিক সভায় ইলহান ওমার প্রধান বক্তা হবেন বলে আশা করা যাচ্ছে। সংগঠনটির আমন্ত্রণপত্র অনুযায়ী অনুষ্ঠানে মুসলিমদের অগ্রসর হওয়া এবং ন্যায় বিচার সম্পর্কে আলোচনা করা হবে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের সিএআইআর’র প্রধান হাসান শিবলি অনুষ্ঠানে আলোচনা করবেন। এর পূর্বে শিবলি হিজবুল্লাহ এবং হামাস নামক সংগঠনসমূহকে উদ্ধৃতি দিয়ে এগুলোকে সন্ত্রাসী সংগঠন নয় বলে মন্তব্য করেছিলেন। গত বছর এপ্রিল মাসে এর লসএঞ্জেলস রাজ্যের প্রধান হুসাম আয়লোশ ইসরাইল নামক রাষ্ট্রটিকে আই.এস.আই.এস বা ইসলামিক স্টেট নামক সন্ত্রাসী সংগঠনের সাথে তুলনা করেন।
প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মতে, সিএআইআর সংগঠনটি ফিলিস্তিনের রাজনৈতিক দল হামাসকে কয়েক মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহযোগিতা করে। এর পূর্বে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ ইলহান ওমার ইসরাইলের সমালোচনা করে ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছিলেন। তার সেমিটিক বিরোধী মন্তব্য ব্যাপক প্রচার পায় এবং তার দল ডেমোক্রেটিক পার্টি সে জন্য তার সমালোচনা করে।
ইলহান ওমার কংগ্রেসওম্যান হিসেবে মাত্র দুমাস পার করেছেন এবং ইতোমধ্যেই এক বিবৃতিতে ‘আল্লাহ ইসরাইলের খারাপ কাজের শাস্তি দিবেন’ মর্মে বিবৃতি দিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন। একই সাথে তিনি আরেকটি সংগঠনের পাশে দাঁড়িয়েছেন যারা ফিলিস্তিনিদেরকে অর্থনৈতিকভাবে অবরোধ করার কারণে ইসরাইল রাষ্ট্রের শাস্তি দাবি করে আসছে। মিনিশোটার এই কংগ্রেসওম্যান এক সাক্ষাৎকারে ইসরাইল রাষ্ট্রটিকে একটি ‘ইহুদি আই.এস.আই.এস’ রাষ্ট্র বলে আখ্যায়িত করেছেন।’
প্রসঙ্গত, সম্প্রতি ইলহান ওমার এবং রাশিদা তালিব যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম কংগ্রেসওম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। সূত্র: ডেইলিকলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

২১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন