Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৫, ১৬ রজব ১৪৪০ হিজরী।

যুক্তরাষ্ট্রের স্যান্ডোজের আটটি ওষুধের স্বত্ত কিনে নিল বেক্সিমকো ফার্মা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২২ পিএম | আপডেট : ৭:২৪ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০১৯

দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড বিশ্বের নেতৃস্থানীয় ওষুধ কোম্পানি স্যান্ডোজ ইন্টারন্যাশনালের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির মাধ্যমে বেক্সিমকো ফার্মা মার্কিন যুক্তরাষ্টের এফডিএ (খাদ্য ও ওষুধ প্রশাসন) অনুমোদিত আটটি নতুন ওষুধের মালিকানা লাভ করল।

বর্তমানে যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার ছয়টি ওষুধের অনুমোদন রয়েছে। যার মধ্যে চারটি ওষুধ ইতিমধ্যেই রপ্তানি হচ্ছে। নতুন আটটি ওষুধসহ যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটি মোট ১৪টি ওষুধ উৎপাদন ও বিপণনের অনুমোদন পেলে।

এ বিষয়ে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, বিশ্বে জেনেরিক উৎপাদন ও বিপণনের অন্যতম প্রধান প্রতিষ্ঠান স্যান্ডোজের কাছ থেকে এই আটটি ওষুধের মালিকানা অর্জন যুক্তরাষ্ট্রে আমাদের অবস্থানকে আরও শক্তিশালী করবে। এই অর্জন দেশের ওষুধ শিল্পের বিকাশে গুনগত পরিবর্তন আনবে। তিনি বলেন, এর ফলে ভবিষ্যতে আমাদের রপ্তানি আরও বাড়বে। ফলশ্রুতিতে বৈদেশিক মুদ্রা আয় করার মাধ্যমে বেক্সিমকো ফার্মা দেশের অর্থনীতিতে আরও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

বেক্সিমকো ফার্মা ২০১৬ সালের আহগস্টে বাংলাদেশের প্রথম ওষুধ ঋৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি করে। ২০১৫ সালের জুনে যুক্তবাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের অনুমোদন লাভ করে। বর্তমানে বেক্সিমকো ফার্মা ৫০টির বেশি দেশে ওষুধ রপ্তানি করে থাকে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন, ইউরোপীয় ইউনিয়ন এর এজিইএস, হেলথ কানাডাসহ বিশ্বের নেতৃস্থানীয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠান সমূহের স্বীকৃতি রয়েছে বেক্সমকো ফার্মার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন