Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে তদন্ত শুরু করছে ডেমোক্রাট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

যুক্তরাষ্ট্রের ডেমোক্রাট সিনেটরদের ওভারসাইট অ্যান্ড রিফর্ম কমিটি ঘোষণা করেছে যে তারা সউদী আরবের সাথে ট্রাম্প প্রশাসনের সর্ম্পকের তদন্ত শুরু করছে। মঙ্গলবার এই কমিটি জানিয়েছে, সউদীর কাছে যুক্তরাষ্ট্রের পরমাণু প্রযুক্তি বিক্রি করার প্রচেষ্টার বিষয়ে কিছু তথ্য পাওয়ায় তারা পদক্ষেপ নিচ্ছে।
এই ঘোষণা দেয়ার সময় কমিটির পক্ষ থেকে একটি রিপোর্ট প্রকাশ করা হয়ে যেখানে বলা হয়েছে, ন্যাশনাল সিকিউরিটির কর্মকর্তাদের সতর্কতা সত্ত্বেও সউদী আরবের কাছে পারমাণবিক প্রযুক্তি বিক্রির জন্য সিনিয়র হোয়াইট হাউসের কর্মকর্তাদেরকে চাপ দেয়া হয়েছিল। রিপোর্টে বলা হয়, ‘এই অভিযোগের উপর ভিত্তি করে, কমিটি তদন্ত করবে যে, ট্রাম্প প্রশাসনের এই পদক্ষেপ কি মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থে নেয়া হয়েছিল, নাকি আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য পররাষ্ট্র নীতিতে এই পরিবর্তন আনা হয়েছে।
তদন্ত চালিয়ে যাওয়ার জন্য, হাউস ওভারসাইট অ্যান্ড রিফর্ম কমিটির চেয়ারম্যান এলিয়াস কামিংস এই ঘটনায় জড়িত হোয়াইট হাউস, সিআইএ, ফ্লিন ইন্টেল গ্রুপ, আইপি ৩ এবং বাণিজ্য, প্রতিরক্ষা, জ্বালানি, রাজ্য ও ট্রেজারি বিভাগ সহ বিভিন্ন ব্যক্তি ও সংস্থার সাথে চিঠি পাঠিয়েছেন।
হোয়াইট হাউসে পাঠানো চিঠিতে প্রেসিডেন্ট ট্রাম্পের দায়িত্ব গ্রহণের পর থেকে এখন পর্যন্ত পারমাণবিক বিদ্যুৎ পরিকল্পনা সম্পর্কিত দলিলপত্রগুলো আগামী ৫ মার্চের মধ্যে কমিটির কাছে জমা দিতে বলা হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, নৈতিকতা ও নিরাপত্তা কর্মকর্তারা সউদী আরবে পারমাণবিক প্লান্ট স্থাপনের জন্য নিযুক্ত একটি কোম্পানির সাথে সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের সংশ্লিষ্টতার গুরুতর অভিযোগ তুলেছে। যা অত্যান্ত উদ্বেগজনক। রিপোর্টে আরও বলা হয়, সউদী আরব পারমাণবিক শক্তি চুল্লী বিক্রি করার প্রচেষ্টার বিষয়ে হোয়াইট হাউসের অভ্যন্তরে ‘অস্বাভাবিক কর্মকান্ড’ হয়েছে বলে অনেকেই সাক্ষী দিয়েছেন।
রিপোর্টে অভিযোগ করা হয়, চলতি বছর ফেব্রুয়ারির ১২ তারিখে স্টাফ এবং পারমাণবিক শক্তি কমিশনের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে মধ্য প্রাচ্যের দেশগুলোর সাথে পরমাণবিক প্রযুক্তি বিনিময় করার বিষয়ে আলোচনা হয়। পাশাপাশি হোয়াইট হাউসের উপদেষ্টা ও ট্রাম্পের জামাই জেরার্ড কুশনার সেখানে পরিকল্পিতভাবে সফরে যান। সূত্র: দ্য হিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন