Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

৮৪ টাকা ছাড়াল ডলারের দাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

সপ্তাহের ব্যবধানে ৮৪ টাকা ১২ পয়সাতে পৌঁছছে ডলারের দাম। এক সপ্তাহ আগেও দাম ছিল ৮৩ টাকা ৯৫ পয়সা। গত সাত দিনে দুই দফায় ১৭ পয়সা বেড়েছে ডলারের দর। যদিও মানি এক্সচেঞ্জগুলোতে আরও বেশি দামে ডলার ক্রয় করতে হয়।
বাংলাদেশ ব্যাংকের সূত্রমতে, গত ১২ ফেব্রুয়ারি আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের দাম ছিল ৮৩ টাকা ৯৫ পয়সা। ১৩ ফেব্রুয়ারি ৭ পয়সা বেড়ে ৮৪ টাকা ০৫ পয়সাতে পৌঁছায়। ১৪ ফেব্রুয়ারি ৫ পয়সা এবং সর্বেশেষ ১৭ তারিখে ২ পয়সা বৃদ্ধি পেয়ে ৮৪ টাকা ১২ পয়সাতে অবস্থান করছে ডলার। এক বছর আগের একই দিনে প্রতি ডলারের দর ছিল ৮২ টাকা ৯৪ পয়সা। আর দু’বছর আগে ছিল ৭৯ টাকা ৮৩ পয়সা। সংশ্লিষ্টরা বলছেন, বিদেশি ঋণের সুদহার এখন ঊর্ধমুখী। সুদসহ বিদেশি ঋণ পরিশোধের একটা চাপ রয়েছে। আবার গত অর্থবছরের ব্যাপক আমদানির পর এবারও আমদানি বাড়ছে। চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে তিন হাজার ৭ কোটি ডলারের আমদানি ব্যয় হয়েছে। বর্তমানের এ আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৭৩ শতাংশ বেশি। গত অর্থবছর আমদানি বেড়েছিল ২৫ দশমিক ২৩ শতাংশ। আর ডিসেম্বর পর্যন্ত রফতানি আয় এসেছে ২ হাজার ৫০ কোটি ডলার। রেমিট্যান্স এসেছে ৭৪৯ কোটি ডলারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন