Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

ক্ষমা চাওয়া উচিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

জাতির কাছে একাত্তরের ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়া উচিত এবং গণতন্ত্র হত্যার জন্য আওয়ামী লীগের উচিত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা। গতকাল জাতীয়তাবাদী তাঁতী দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চন্দ্রিমা উদ্যানে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগের পর জামায়াতের নতুন প্রজন্মের মধ্যে একাত্তরের ভূমিকার জন্য দলের পক্ষ থেকে ক্ষমা চাওয়ার দাবি উঠেছে; এ ব্যাপারে বিএনপির অবস্থান কী জানতে চাইলে তিনি বলেন, এই দাবিতো সকলেরই। জামায়াত স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা করেছে সেজন্য তাদের দুঃখ পাওয়া উচিত বা লজ্জা প্রকাশ করা উচিত বা ক্ষমা প্রার্থনা করা উচিত- এটা যুক্তিসঙ্গত দাবি। স্বাধীনতাবিরোধী কাজ যারা করেছে, আমরা নিশ্চয়ই তাদের শাস্তি চাই, বিচার চাই- সবই চাই। অন্যদিকে যারা গণতন্ত্র হত্যা করছে, নির্বাচনের নামে জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে তাদেরও উচিত জনগণের কাছে কৃতকর্মের জন্য ক্ষমা চাওয়া।
জামায়াত ২০-দলীয় জোটে আছে না নেই জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, তার জানা মতে, ২০-দলীয় জোটে কোনো পরিবর্তন ঘটেনি। জামায়াতের পক্ষ থেকে তাদের কখনো বলা হয়নি যে, তারা সিদ্ধান্ত নিয়েছে জোটের সঙ্গে থাকবে না। তবে জামায়াত একটি আলাদা রাজনৈতিক দল। সেই দলের সিদ্ধান্ত নেয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা তাদের আছে।
এক প্রষেœর জবাবে নজরুল ইসলাম খান বলেন, আমাদের সিইসি কে এম নুরুল হুদা যা বলেন, বাংলাদেশের জনগণ তাতে ছি ছি করে। কাজেই এই সিইসির যে বক্তব্য, তার ওপর কোনো আস্থা দেশের মানুষের আছে বলে আমার মনে হয় না। যারা সুবিধা পায় তারাও এই সিইসিকে অপছন্দ করে কারণ লোকটা ভালো না, মেরুদÐহীন। ভালো না এই সেন্সে যে দায়িত্ব পালনে তিনি ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তারপরেও তারা (সরকার) খুশি যে, তার আচরণ তাদের পক্ষে যায়।
জাতীয়তাবাদী তাঁতী দলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, মজিবুর রহমান, আবদুল মতিন চৌধুরী, গোলাপ মঞ্জু, জে এম আনিস প্রমূখ। ##

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষমা

১০ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন