Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আমাদের সৌভাগ্য জনগণ নৌকায় ভোট দিয়েছে

একুশে পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩১ এএম

স্ব-স্ব ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য দেশের ২১ জন বিশিষ্ট নাগরিক ও তাদের প্রতিনিধিদের হাতে একুশে পদক তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাজধানীর আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন। সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত ‘একুশে পদক দান-২০১৯’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে।
শেখ হাসিনা বলেছেন, আমাদের সৌভাগ্য ২০০৮ সালের নির্বাচনে বাংলাদেশের জনগণ নৌকা মার্কায় ভোট দেয়। আমরা আবার সরকারে আসি। সরকারে আসার পর সেই মাতৃভাষা ইনস্টিটিউট নির্মাণ করি, সেখানে এখন গবেষণা চলছে। পৃথিবীর বিভিন্ন মাতৃভাষার নমুনা, এমনকি হারিয়ে যাওয়া মাতৃভাষার নমুনা সংগ্রহেরও কাজ চলছে। তিনি আরো বলেন, দেশ-জাতি-ভাষার মর্যাদায় একুশে পদকপ্রাপ্তদের অবদান রয়েছে। আমি মনে করি পদকজয়ীদের অনুসরণ করে আমাদের আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে।
শেখ হাসিনা বলেন, আজকে যারা একুশে পদক পেয়েছেন, তারা গুণীজন। তারা স্ব-স্ব ক্ষেত্রে কীর্তিমান। দেশ-জাতি-ভাষায় তাদের বিশাল অবদান রয়েছে। সেই অবদানের কথা সবসময় আমরা স্মরণ করি। তিনি আরো বলেন, একুশে ফেব্রæয়ারির প্রাক্কালে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি এই সংগ্রামে যারা অংশগ্রহণ করেছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানাই।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা বাঙালি জাতি, বাংলাদেশ আমাদের দেশ। বাংলা আমাদের ভাষা। জাতির পিতা এ কথা বারবার বলেছেন। আর সেই দেশকে আমরা গড়ে তুলতে চাই। বিশ্ব দরবারে একটা মর্যাদার যেন বাংলাদেশ অধিষ্ঠিত হয়। বাঙালি জাতি যেন বিশ্বসভায় মাথা উঁচু করে সম্মানের সঙ্গে চলতে পারে সেটাই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। আমরা এটুকুই চাই।
মহান একুশের বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠী তাদের ভাষা বা পৃথিবীর অন্যান্য দেশেরও ক্ষুদ্র নৃগাষ্ঠীর ভাষার নমুনা সংগ্রহ করা এবং গবেষণা করার কাজ আমরা অব্যাহত রেখেছি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৩৬ এএম says : 0
    প্রধানমন্ত্রীর এই তথ্যবহুল গুরুত্বপূর্ণ বক্তব্যের মধ্যে দিয়ে তিনি অল্প কথায় বলেছেন আজ আওয়ামী লীগের এই জয়ের পেছনে রয়েছে ২০০৮ সালের নির্বাচন। সেইথেকে নেত্রী হাসিনা অক্লান্ত ভাবে দেশ শাসন করে তিনি জাতীর জন্যে নতুন নতুন ইতিহাস রচনা করে যাচ্ছেন। আমাদের ভবিষৎ বংশধরেরা যদি নেত্রী হাসিনার জীবনি পাঠকরে নিজেদেরকে সেইভাবে গড়ে তুলে তাহলে আমাদের দেশের অবস্থা বিশ্ব দরবারের সর্ব উচ্চ আসনে আধিষ্ট করতে পারবো ইনশ’আল্লাহ। আমরা বাঙালী জাতী মেধা ও জ্ঞানের দিক থেকে বিশ্বে কাওরো চেয়ে কম নই বরং আমরা যারা বিদেশে অবস্থান করছি আমরা এখানে আমরা আমাদের নিজ নিজ ক্ষেত্রে ভাল অবস্থানেই অবস্থান করছি। কাজেই আমরা এভাবে ছড়িয়ে ছিটিয়ে না থেকে যদি একজোট হয়ে কাজ করতে পারি গবেষনা করতে পারি তাহলে আমাদের মেধার কাছে বিশ্ব হার মানতে বাধ্য এটাই আমার বিশ্বাস। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে আল্লাহ্‌র জ্ঞান জানার, বুঝার ও সেইভাবে কাজে লাগানোর ক্ষমতা প্রদান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন