Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

নিউজিল্যান্ডের চুড়ায় টেইলর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৩১ এএম

ক্যারিয়ারের ৪৭তম ফিফটিতে রস টেইলর গড়লেন দারুণ এক কীর্তি। নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান উঠে গেলেন চূড়ায়।
নিউজিল্যান্ডের হয়ে এতো দিন আট হাজার রান ছিল কেবল বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান ফ্লেমিংয়ের। ২৬৮ ইনিংসে ৩২.৪১ গড়ে সাবেক এই অধিনায়ক করেছিলেন ৮ হাজার ৭ রান। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে পঞ্চাশ ছোঁয়া ইনিংসে সেই রান ছাড়িয়ে যান টেইলর। রেকর্ড গড়তে তার লেগেছে ২০৩ ইনিংস।
৭ হাজার ৯৫৭ রান নিয়ে বুধবার ডানেডিনে ব্যাটিংয়ে নামেন টেইলর। ইউনিভার্সিটি ওভালে মাশরাফি বিন মুর্তজাকে বাউন্ডারি হাঁকিয়ে ২৮তম ওভারে পৌঁছে যান ৮ হাজার রানে। ৩৩তম ওভারে সিঙ্গেল নিয়ে ৬০ বলে ক্যারিয়ারের ৪৭তম পঞ্চাশ স্পর্শ করেন টেইলর। মেহেদী হাসান মিরাজের করা সেই ওভারে আরেকটি সিঙ্গেল নিয়ে পেছনে ফেলেন ফ্লেমিংকে। ৩৯তম ওভারে ৮২ বলে সাত চারে ৬৯ রান করে ফিরেন টেইলর। এই ইনিংস শেষে ২০ সেঞ্চুরি আর ৪৭ ফিফটিতে তার রান ৮ হাজার ২৬।
ওয়ানডেতে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে এখনও সবচেয়ে বেশি রান ফ্লেমিংয়ের। বিশ্ব একাদশের হয়ে একটি ম্যাচে করেছিলেন ৩০। সব মিলিয়ে ওয়ানডেতে তার রান ৮ হাজার ৩৭। এই রেকর্ডও টেইলরের নিজের করে নেওয়া সময়ের ব্যাপার মাত্র। টেইলরের সঙ্গে হেনরি নিকোলস ও টম ল্যাথামের ফিফটিতে তৃতীয় ওয়ানডেতে ৬ উইকেটে ৩৩০ রানের বড় সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড। আর তাতে ৮৮ রানের জয়ে ওহায়াইটওয়াশের আনন্দে মাতে স্বাগতিক শিবির।
যাকে টপকে শিখরে উঠেছেন টেইলর অভিনন্দন জানাতে যেন মুখিয়েই ছিলেন সেই ফ্লেমিং। কাল বিলম্ব না করে নিজের টুইটারে এই কিউই কিংবদন্তি লেখেন, ‘দুর্দান্ত ১৮ মাসের জন্য অভিনন্দন রসি! পরবর্তি প্রজন্মের জন্য নিশ্চই আরো উচ্চতর আসন রেখে যাবে। অনাগত কয়েক মাসের জন্য শুভকামনা।’ এই অভিনন্দন বার্তার মধ্যেই কি ছিল ভবিষ্যতের উত্তরাধিকারীর আগমনী বার্তা! এই সিরিজেই যে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করা মার্টিন গাপটিল মাত্র ১৬৯ ম্যাচ খেলে ৬৪৪০ রান নিয়ে নিঃশ্বাস ফেলছেন টেইলরের ঘাড়ে!

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন