Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেখানে শূন্যহাতে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৭ এএম

 এখন পর্যন্ত দেশের বাইরে ১৩টি দেশে ওয়ানডে খেলেছে বাংলাদেশ। কেবল একটা দেশের মাটিতে জয়ের স্বাদই পাওয়া হয়নি। দক্ষিণ আফ্রিকা সেই অনাস্বাদিত দেশ হয়ে আছে, যে দেশে ১৪ ওয়ানডে খেলে ১৩টিতেই হেরেছে বাংলাদেশ, অন্য ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে।
এদিক দিয়ে দেখলে মন্দ নয়। বাকি ১২টি দেশে জয়ের স্বাদ তো পাওয়া গেছে! কিন্তু রেকর্ডটা যদি হয় দ্বিপক্ষীয় সিরিজের? প্রতিপক্ষের মাটিতে প্রতিপক্ষের বিপক্ষে জিততে না পারার তালিকাটা কিন্তু দীর্ঘ! পাঁচটি দেশে স্বাগতিকদের বিপক্ষে একটিও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। অর্থাৎ এই দেশগুলোর চারটিতে অন্য প্রতিপক্ষের সঙ্গে খেলে জয়ের দেখা মিলেছে। কিন্তু স্বাগতিকদের হারানো সম্ভব হয়নি।
সবচেয়ে দীর্ঘ তালিকা নিউজিল্যান্ডের বিপক্ষে। গত বিশ্বকাপে নিউজিল্যান্ডে বাংলাদেশ স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল। কিন্তু স্বাগতিকদের বিপক্ষে এখন পর্যন্ত ১৩ ম্যাচ খেলে একটিও জয়ের দেখা পায়নি দল। এ তালিকায় এর পরেই আছে পাকিস্তান। পাকিস্তানে পাকিস্তানের বিপক্ষে ১১ ওয়ানডে খেলে জয়শূন্য বাংলাদেশ। পাকিস্তানের মাটিতে বাংলাদেশের একমাত্র জয়টি আরব আমিরাতের বিপক্ষে, ২০০৮ এশিয়া কাপে।
দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ কারও বিপক্ষেই যে জেতেনি, তা তো আগেই জেনেছেন। অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ ওয়ানডেতে জয়শূন্য বাংলাদেশ। গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ দুটি জয় পেয়েছিল, আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে। এর মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে জয়টি বাংলাদেশের ক্রিকেটে সর্বকালের সেরা জয়গুলোর একটি হয়ে থাকবে।
ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ ৩ ওয়ানডে খেলে জয়শূন্য। অবশ্য বাংলাদেশ ওয়ানডেতে তাদের প্রথম জয় পেয়েছিল ভারতের মাটিতেই। ১৯৯৮ সালে, কেনিয়ার বিপক্ষে। ২০০৬ চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশ জিম্বাবুয়েকে হারিয়েছিল। ভারতের মাটিতে এই দুটিই জয়।
প্রতিপক্ষের মাটিতে প্রতিপক্ষকে হারানোর স্বাদ বাংলাদেশ সবচেয়ে বেশি পেয়েছে জিম্বাবুয়েতে। ২৮ ম্যাচে জিম্বাবুয়েকে ১৩ বার হারিয়ে এসেছে বাংলাদেশ। এরপর আছে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়ানডেতে বাংলাদেশের জয়-পরাজয়
দল ম্যাচ জয় হার
নিউজিল্যান্ড ১৩ ০ ১৩
পাকিস্তান ১১ ০ ১১
দ.আফ্রিকা ৯ ০ ৯
অস্ট্রেলিয়া ৬ ০ ৬
ভারত ৩ ০ ৩

ইংল্যান্ড ৭ ১ ৬
স্কটল্যান্ড ১ ১ ০
আয়ারল্যান্ড ৪ ২ ১
শ্রীলঙ্কা ১৯ ২ ১৫
কেনিয়া ৫ ৩ ২
উইন্ডিজ ১৩ ৫ ৮
জিম্বাবুয়ে ২৮ ১৩ ১৫

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ