Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিকরা সচেতন হলে পরিচ্ছন্ন নগরী সম্ভব লালবাগে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫৪ এএম

 ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, নাগরিকরা একটু সচেতন হলেই পরিচ্ছন্ন নগরী গড়ে তোলা সম্ভব। গতকাল বুধবার রাজধানীর লালবাগ কেল্লার সামনে থেকে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে তিনি একথা বলেন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ডের যৌথ উদ্যোগে এবং নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সহযোগিতায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই পরিচ্ছন্নতা কার্যক্রমের আয়োজন করা হয়।
সাঈদ খোকন বলেন, এই শহরে প্রতি বর্গকিলোমিটার এলাকায় লাখো মানুষ বাস করে অথচ বিশ্বের অন্যান্য ভালো শহরে বাস করে ৩ থেকে ৪ হাজার জন। তাই আমাদের এই শহরটা পুরোপুরি পরিচ্ছন্ন হতে হলে সবার আগে নাগরিকদের সচেতন হতে হবে। আপনাদের একটু সচেতনতাই পারে শহরটাকে সুন্দরভাবে গড়ে তুলতে। আমাদের পরিচ্ছন্ন কর্মীরা রাত থেকে সকাল পর্যন্ত পরিচ্ছন্নতার কাজ করে। আর দিনের শুরুতেই বিভিন্ন দোকান পাটের মালিক ও কর্মচারিরা এসেই ব্যবসা প্রতিষ্ঠান ঝাঁড়– দিয়ে সেই ময়লা রাস্তাতেই ফেলেন। তাই এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।
পরিচ্ছন্ন অভিযানে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে সাঈদ খোকন বলেন, আগেকার সময়ে মানুষ বাজারে যাওয়ার সময় চটের ব্যাগ নিয়ে যেত, আর মাছ কেনার জন্য খলই জাতীয় একটা পাত্র ব্যবহার করত। যার ফলে এ শহরটা অতটা অপরিচ্ছন্ন হতো না। কিন্তু এখন আমরা খালি হাতে বাজারে গিয়ে বিভিন্ন ব্যাগ ভর্তি করে বাজার করে আনি এবং সে ব্যাগগুলো বাইরে ফেলে দিই। এর ফলে আমাদের শহর আরো অপরিচ্ছন্ন হয়। তাই তোমরা শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন হতে হবে। বাসায় গিয়ে বাবা-চাচা, দাদা বা আত্মীয় স্বজনদের বলবে, উনারা যেন চটের ব্যাগ নিয়ে বাজারে যায়। এভাবেই সবাই সবার জায়গা থেকে একটু সচেতন হলেই আমরা এবং আমাদের আগামী প্রজন্ম একটি সুস্থ, পরিচ্ছন্ন শহর পাবে।
২৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দেলোয়ার হোসেনের সভাপতিত্বে পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, এফবিসিসিআইয়ের পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শমী কায়সার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা জাহিদ হোসেন, ডিএসসিসির ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোকাদ্দেস হোসেন জাহিদ, ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ