Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদালতে অভিযোগ দাখিল গ্রামবাসীর

রোববার শুনানি, অজানা ভীতি পূর্বনির্ধারিত মানববন্ধন স্থগিত

রুবাইয়া সুলতানা বাণী, ঠাকুরগাঁও থেকে | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

বিজিবি-গ্রামবাসী সংঘর্ষের ঘটনায় টানা অসন্তোষের পর ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে সীমান্ত এলাকার জীবনযাত্রা। অপরদিকে শিক্ষার্থীসহ তিনজন নিহতের ঘটনায় গ্রামবাসী বিজিবির বিরুদ্ধে মামলার অভিযোগ জমা দিয়েছে আদালতে। গতকাল বুধবার হরিপুর আমলী আদালতের জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ফারহানা খান বরাবরে অভিযোগটি জমা দেন বাদি পক্ষের আইনজীবী নজরুল ইসলাম। 

গতকাল মানববন্ধন হওয়ার কথা থাকলেও অজ্ঞাত কারণে স্থগিত হয়ে গেছে। হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম জে আরিফ বেগ এ বিষয়ে জানান, এমন কোন তথ্য তার কাছে নেই। বিষয়টি তিনি দেখবেন। তিনি বলেন, এলাকার পরিবেশ অনেকটা শান্ত।
আইনজীবী নজরুল ইসলামের তথ্য মতে, নিহত নবাবের বাবা নজরুল ইসলাম, সাদেকের ভাই মো. বাসেদ ও শিশু জয়নালের পিতা নুর ইসলাম পৃথক তিনটি মামলার বাদি। মামলায় ৫০ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল তুহিন মো. মাসুদসহ আরো ৬ বিজিবি সদস্যের নাম উল্লেখসহ আরো অনেককে অজ্ঞাত করে অভিযোগ জমা দেয়া হয়। আগামী রোববার শুনানির দিন ধার্য করেন বিচারক ফারহানা খান।
মামলার তিন বাদি সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, থানায় যাওয়ার পর পুলিশ মামলা না নেয়ায় তারা বাধ্য হয়ে ন্যায় বিচারের আশায় আদালতের কাছে গিয়েছেন। তাদের আশা আদালত মামলা গ্রহণ করে প্রকৃত অপরাধীদের আইনের আওতায় আনবেন। তারা আরো জানান, আদালতে মামলা করা হবে শুনে বিজিবির কেউ কেউ গ্রামবাসীকে বিভিন্নভাবে কখনো হুমকি কখনো লোভ দেখাচ্ছেন।
এদিকে হরিপুরের কোনো কোনো স্কুলে আর আগের মতো উপস্থিতি নেই। সাদা পোশাকে কিছু লোকজনের আনাগোণা ও বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করায় গ্রামবাসীর মনে অজানা ভীতি কাজ করছে। তদন্ত কার্যক্রমের বর্তমান অবস্থা জানার জন্য কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নূর কুতুবুল আলম জানান, উপজেলা নির্বাচনের কাজে কমিটির অনেকেই ব্যস্ত থাকায় কয়েকদিন এলাকায় গিয়ে সাক্ষ্যগ্রহণ সম্ভব হয়নি। আগামীকাল অথবা শনিবার থেকে পুনরায় কার্যক্রম শুরু করবেন।
বিজিবির মহাপরিচালকের ঠাকুরগাঁও সফরকালে ঘোষিত উচ্চ পর্যায়ের ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির কাজ দ্রæতই শুরু হবে বলে জানান বিজিবি ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল সামসুল আরেফিন। সফরকালে বিজিবি মহাপরিচালক সাংবাদিকদের সাথে মতবিনিময়ে বলেছিলেন, ঘটনায় বিজিবিসহ যারাই দায়ি থাকুক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আর ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও সীমান্তে এ ধরনের অনভিপ্রেত ঘটনার পুনরাবৃত্তি ঠেকানোর সবগুলো বিষয়ই বিবেচনাধীন। তবে সবার আগে দরকার তদন্ত কমিটির রিপোর্ট। বিজিবি মহাপরিচালকের এসব ইতিবাচক মনোভাবের কারণে এলাকায় ধীরে ধীরে শান্তি ফিরে আসছে।
এলাকাবাসীর প্রত্যাশা, সীমান্তে আবার আস্থার পরিবেশ ফিরে আসবে এবং সীমান্তবাসীর মূল্যবান জীবন এভাবে অকালে হারিয়ে যাবে না। তারা মনে করেন, চোরাচালান নির্ভর অর্থনীতি নয় সীমান্তে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন প্রয়োজন।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:০২ এএম says : 0
    এই বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ বিষয় এটাকে এভাবে হেলায়ফেলায় রাখা যাবে না। এখানে যদি সঠিক ভাবে বিচার করা না হয় তাহলে এধরনের ঘটনা বার বার ঘটতেই থাকবে। তাছাড়া এখন এই ঘটনা মানে চোরাচালানের অভিযোগ গ্রামে গিয়ে তদন্তের নামে হয়রানি ও গোলাগুলি করে হত্যা করে কি প্রমাণ করতে চায়...... নিন্দুকেরা বলছে ভারতের সীমানায় বিএসএফ যে বাঙালীদেরকে হত্যা করছে এটাকে যায়েয করার জন্যেই এই ঘটনা ঘটানো হয়েছে... আরও একটা বিষয় আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করছি সেটা হচ্ছে, পুলিশের মামলা বা জিডি না নেয়ার কারন বের করে এর উপর একটা সুষ্ট ব্যাবস্তা নিতে হবে। আমরা দেখে আসছি থানায় কোন পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনীর বিপক্ষে সত্য ঘটনার উপরও মামলা বা জিডি করতে গেলে সেটা নেয়া হয়না। আমাদের পুলিশমন্ত্রী অবশ্যই পত্রিকা পড়েন কিন্তু তিনি এরউপর কোন পদক্ষেপ নেননি বা নিতেও আগ্রহ নেই এটাই নিন্দুকেরা বলে থাকেন। ফলে এখন আমাদেরকে এই বিষয়ে প্রধানমন্ত্রী উপর নির্ভর করা ছাড়া আর কোন পথ নেই। আমরা আশাকরব নেত্রী হাসিনা এই বিষয়টা নিয়ে একটা সুষ্ট পদক্ষেপ নিবেন। আল্লাহ্‌ আমাদেরকে ন্যায় বিচার পাবার ব্যাবস্তা করে দিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ