Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

ইবিতে ‘বাংলা ভাষার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

ইবি রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৪৪ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অমর একুশ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ‘বাংলা ভাষার বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী’র সভাপতিত্বে এবং আইন বিভাগের সহকারী রোয়ার মোর্শেদ রতন, ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের প্রফেসর ড. রুহুল কে এম সালেহ, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. তপন কুমার জোয়াদ্দার, বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মো: সাইদুর রহমান, ছাত্র-উপদেষ্ঠা প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন, দায়িত্বপ্রাপ্ত প্রক্টর মো: আনিসুর রহমান প্রমূখ। এর আগে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ২০ ফেব্রুয়ারি রাত ১১.৪৫ টায় প্রশাসন ভবন চত্বর হতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী’র নেতৃত্বে এক শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমবেত হয়। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা এবং রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। এরপর একে একে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, জিয়া পরিষদ, কর্মকর্তা সমিতি, ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, ছাত্রইউনিয়ন, ইসলামী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, প্রেসক্লাব, ইবি থানাসহ বিভিন্ন বিভাগ, অনুষদ, আবাসিক হল সমুহ, রাজনৈতিক-সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনগুলো ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়াও ২১ ফেব্রুয়ারি সকাল ৯ টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করনে ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করনে প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান। একই সময়ে হলসমূহে প্রভোস্টগণ জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করেন।
উল্লেখ্য, অমর একুশ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গত মঙ্গলবার থেকে তিনদিন ব্যাপি বই মেলা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোচনা সভা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ