Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

‘পাকিস্তানে হামলা মোদির জীবনের সবচেয়ে বড় ভুল হবে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৪:৩৮ পিএম

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফ বলেছেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদি পাকিস্তানে হামলা করেন সেটা তার জীবনের সবচেয়ে বড় ভুল হবে। ভারতীয় এক বেসরকারি টিভি চ্যানেলের সঙ্গে কথা বলার সময় দুবাই থেকে ওই মন্তব্য করেছেন সাবেক পাক প্রেসিডেন্ট।
ভারত অধ্যুষিত কাশ্মীরের পুলওয়ামায় সম্প্রতি ভয়াবহ সন্ত্রাসী হামলায় ৪৯ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়াকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনার সৃষ্টির পর গতকাল বুধবার তিনি এমন মন্তব্য করেন। গত ১৪ ফেব্রুয়ারির ওই ঘটনায় পাকিস্তানের মদদ থাকার অভিযোগ করেছে ভারত। যদিও পাকিস্তান সে অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
‘আজতক’ ওয়েবসাইট সূত্রের বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্সটুডে বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেছে, পুলওয়ামার ঘটনার পর ভারতের পক্ষ থেকে পাকিস্তানের জন্য কূটনৈতিক পদক্ষেপ নেয়া প্রসঙ্গে জেনারেল মুশাররফ বলেন, এতে কিছুই হবে না। পাকিস্তানের অর্থনীতি সঠিক পথে চলেছে এবং যদি তাদের কালো তালিকাভুক্ত করা হয় তাহলে তারা মরে যাবে না।
মুশাররফ বলেন, যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে আক্রমণ করেন, তবে এটা তার জীবনের সবচেয়ে বড় ভুল হবে। মুশাররফের দাবি, পুলওয়ামার হামলায় সিআরপিএফ কর্মীদের হত্যা বা কাশ্মীরিদের জন্য নরেন্দ্র মোদির কোনো প্রকৃত আবেগ নেই। তিনি বলেন, ‘মোদির হৃদয়ে এসব লোকের জন্য আগুন নেই। যদি থাকতো তাহলে তিনি আগে কাশ্মীর সমস্যার সমাধান করতেন।’
পুলওয়ামায় হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহারে এক জনসভায় দেয়া ভাষণে ওই ঘটনার উল্লেখ করে বলেছিলেন, ‘আপনাদের হৃদয়ে যে আগুন জ্বলছে, আমার হৃদয়েও সেই আগুনই জ্বলছে।’ কিন্তু জেনারেল মুশাররফের মতে, প্রধানমন্ত্রী মোদির অন্তরে কোনো আগুন নেই, এর চেয়েও বেশি তার হৃদয়ে আছে যখন কাশ্মীরিরা মারা যায়, পেলেট বিদ্ধ হয়। কাশ্মীরে সমস্যার সমাধান না হলে এসব বন্ধ হবে না বলেও জেনারেল মুশাররফ মন্তব্য করেন।
জেনারেল মুশাররফ বলেন, ‘আমি ৪০ বছর ধরে সেনাবাহিনীতে ছিলাম এবং পুলওয়ামাতে নিহত সেনাদের প্রতি আমার আন্তরিক সহানুভূতি রয়েছে। তাদের পরিবারের জন্য আমার সম্পূর্ণ সহানুভূতি আছে। ১৯৭১ সালের যুদ্ধে আমি আমার সবচেয়ে ভালো বন্ধু হারিয়েছি। আমি স্বজন হারানোর ব্যথা জানি। যুদ্ধের পরিণতি কী হয় এবং পরিবারে কী হয় তা আমি জানি বলেও মন্তব্য করেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট।

 



 

Show all comments
  • Osman goni ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১১:০৯ পিএম says : 0
    Thik kothtai bolece
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন