Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তানের হজ কোটা বাড়াল সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:০১ পিএম

সউদী সরকার পাকিস্তানের জন্য হজ কোটা বৃদ্ধি করেছে। ফলে পাকিস্তানের কোটা বৃদ্ধি পেয়ে হয়েছে ২ লাখ। পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বুধবার রাষ্ট্র পরিচালিত পিটিভি চ্যানেলে দেয়া এক সাক্ষাতকারে এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর এই বার্তাটি টেলিফোন কথোপকথনের সময় তাকে জানিয়েছিলেন।

কুরেশি বলেন, ‘সরকার ও জনগণ এই প্রশংসনীয় পদক্ষেপের জন্য সউদী সরকারের প্রতি কৃতজ্ঞ।’ এই সিদ্ধান্তটি ধর্ম বিষয়ক মন্ত্রী নুরুল হক কাদরিকেও জানানো হয়েছে বলে তিনি জানান। এদিকে, সউদী কর্তৃপক্ষ ‘রোড টু মক্কা’ প্রকল্পে পাকিস্তানকে অর্ন্তভূক্ত করেছে। এর ফলে পাক হজযাত্রীরা তাদের ইমিগ্রেশনের কাজ পাকিস্তানেই শেষ করতে পারবেন। ফলে সউদীতে তাদের আর কোন ঝামেলা পোহাতে হবে না। এই সেবাটি হজযাত্রীদের ইমিগ্রেশনের জন্য অগ্রীম ছাড়পত্র দেবে।
উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতে দুই দিনের সরকারি সফরে সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এসেছিলেন ইসলামাবাদে। সেখানে প্রধানমন্ত্রী ইমরান খান এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় তাদের হজ কোটা ১,৮৪,২১০ থেকে বৃদ্ধি করে ২,০০,০০০ করার তাকে অনুরোধ জানিয়েছিলেন। গত বছর, রিয়াদ ইসলামাবাদকে ২০১৭ সালের চুক্তি নবায়ন করে ১,৭৯,২১০ থেকে ১,৮৪,২১০ পর্যন্ত হজ কোটা বাড়ানোর অনুমতি দিয়েছিল। ফলে আরও ৫,০০০ মুসলিম হজ পালন করতে পারে। সূত্র: পাকিস্তান ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

১৯ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ